ইংরেজি শেখার সহজ উপায় - কিভাবে ইংরেজি শিখবেন

ইংরেজি হচ্ছে আন্তর্জাতিক ভাষা। দেশের বাইরে যোগাযোগ এর অন্যতম মাধ্যম হলো ইংরেজী। দেশের অভ্যন্তরেও ইংরেজী ভাষার ব্যবহার এখন বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। তাই উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের যোগাযোগ দক্ষতা ও কর্ম দক্ষতা বৃদ্ধির লক্ষে ইংরেজী শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের আলোচনায় আমরা ইংরেজি শেখার সহজ উপায় তুলে ধরার চেষ্টা করেছি।

ইংরেজি শেখার সহজ উপায় - কিভাবে ইংরেজী শিখবেন

ইংরেজী শেখা খুব একটা কঠিন কাজ নয়। ইংরেজি শেখা একটি আনন্দদায়ক এবং ফলপ্রসূ অভিজ্ঞতা হতে পারে যদি ইংরেজী শেখার জন্য বা ইংরেজি দক্ষতা উন্নত করার জন্য আমরা কিছু সহজ উপায় অবলম্বন করি। চলুন উপায়গুলো জেনে নিই-

ভূমিকা - ইংরেজী শেখার সহজ উপায়

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বের দরবারে পরিচিত। উন্নত বিশ্বের সাথে যোগাযোগ রক্ষায় আমাদের ইংরেজি শেখা অপরিহার্য। ইংরেজি ছাড়া বহির্বিশ্বের সাথে যোগাযোগ কল্পনায় করা যায় না। তাই ইংরেজি শেখাটা খুবই জরুরী। কিছু কৌশল বা উপায় অবলম্বন করে ইংরেজি শেখার চেষ্টা করলে শেখার কাজটি অনেকটা সহজ হয়ে ওঠে। 

বেসিক গ্রামার শেখা 

ইংরেজি ভাষা শেখা ও বলার ক্ষেত্রে গ্রামার খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। ইংরেজি গ্রামার এর নিয়ম-কানুন বিস্তর ও বিশদভাবে না জেনেও আপনি ইংরেজি ভাষায় পারদর্শী হতে পারেন। ইংরেজি ভাষা শেখার জন্য গ্রামার এর কিছু বেসিক নিয়ম-কানুন দিয়ে শেখা শুরু করতে পারেন। ভাষায় বাক্য ব্যবহারের সঠিকতার জন্য নিয়মিত গ্রামার চর্চা করতে থাকুন।

ইংরেজি শেখার সহজ উপায়

বেসিক গ্রামার দিয়ে বাক্য গঠন শুরু করে নিয়মিত অনুশীলন করে ইংরেজি ভাষা শেখা ও বলার দক্ষতা বৃদ্ধি করতে পারেন। পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী আপনি গ্রামারের বিভিন্ন অংশ অনুশীলন করে বাক্য প্রয়োগের দক্ষতা বৃদ্ধি করুন। আপনাকে দ্রুত অগ্রগতিতে সহায়তা করার জন্য গ্রামারের একটি শক্তিশালী ভিত্তি তৈরি করুন।

নিজেকে ইংরেজিতে নিমজ্জিত করা

ইংরেজি শেখার সবচেয়ে উত্তম উপায় হল নিজেকে ইংরেজিতে নিমজ্জিত করা। যতটা সম্ভব ইংরেজি দিয়ে নিজেকে ঘিরে রাখুন। ইংরেজি সিনেমা, টিভি শো দেখুন এবং ইংরেজি গান শুনুন। এমনকি চিন্তাও ইংরেজীতে করুন। অর্থাৎ আপনার সকল কাজের ভিতর ইংরেজিকে অন্তর্ভুক্ত করুন। এই প্রক্রিয়া আপনাকে আপনার শ্রবণ দক্ষতা উন্নত করতে এবং দেশীয় উচ্চারণগুলির সাথে নিজেকে পরিচিত করতে সহায়তা করবে।

নিয়মিত অধ্যয়ন

ইংরেজি বই, সংবাদপত্র, ম্যাগাজিন বা অনলাইন প্রবন্ধ পড়ুন। আপনার স্তরের উপযোগী এবং আপনার পছন্দের উপকরণ দিয়ে শুরু করতে পারেন। ধীরে ধীরে আরও জটিল পাঠ্যের সাথে নিজেকে সম্পৃক্ত করতে পারেন। পড়া শব্দভান্ডার, ব্যাকরণ এবং বোঝার দক্ষতা বাড়ায়।

ইংরেজি শেখার সহজ উপায়

আরও পড়ুনঃ বই পড়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা - বই পড়ার উপকারিতা


নিয়মিত ইংরেজি সংবাদপত্র পড়া ইংরেজি শেখার উত্তম একটি মাধ্যম। সংবাদপত্রে সমসাময়িক বিষয়গুলো নিয়ে লেখা থাকে। সংবাদপত্রে সমসাময়িক শব্দ ব্যবহার করা হয় এবং এতে ব্যাকরণগত ত্রুটি থাকে না। ইংরেজি সাহিত্যকেও ইংরেজি চর্চার মাধ্যম হিসেবে বাছাই করতে পারে।

ইংরেজীতে কথা বলার অভ্যাস 

ইংরেজিতে কথা বলার অভ্যাস গড়ে তোলা ইংরেজী শেখার ক্ষেত্রে সবচেয়ে বেশি ভুমিকা রাখে।তাই এমন কিছু পার্টনার নির্বাচন করতে পারেন যার সাথে অনুশীলন করতে আপনি স্বস্তিবোধ করেন। এটা আপনাকে ভয় ও সংকোচ দূর করতে সহায়তা করবে। আপনি যতক্ষণ পর্যন্ত আপনার সংকোচ ও ভয় দূর করতে না পারবেন ইংরেজি শেখাটা আপনার জন্য তত বেশি দেরি এবং কঠিন হয়ে পড়বে।

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজিতে কথা বলার অভ্যাস গড়ে তোলার জন্য যদি কোন পার্টনার খুঁজে না পান তাহলে আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই দ্বৈত ক্যারেক্টারে অভিনয়ের মাধ্যমে অনুশীলন করুন।  নিজেই নিজের সাথে কথা বলার মাধ্যমেও অনুশীলন করতে পারেন। আত্মবিশ্বাস অর্জন করতে এবং সহায়ক পরিবেশে কথা বলার অনুশীলন করতে কথোপকথন গ্রুপ বা ভাষা ক্লাবে যোগ দিন।

ইংরেজী শেখার অ্যাপ এবং ওয়েবসাইট ব্যবহার

বর্তমানে ইংরেজি শেখার সবচেয়ে সহজতর মাধ্যম হলো অনলাইন মাধ্যম। যেখানে নিজের প্রয়োজন ও ইচ্ছা অনুযায়ী বিষয় নির্ধারণ করে শেখার সুযোগ থাকে। ইংরেজি শেখানোর জন্য ডিজাইন করা অসংখ্য অনলাইন প্ল্যাটফর্ম এবং মোবাইল অ্যাপ রয়েছে। এ সকল অনলাইন প্লাটফর্ম এবং মোবাইল অ্যাপ ব্যবহার করে খুব সহজেই ইংরেজি চর্চা করা সম্ভব।

কিছু জনপ্রিয়গুলির মধ্যে রয়েছে ডুওলিঙ্গো, ব্যাবেল, রোসেটা স্টোন এবং মেমরাইজ। বাংলাদেশের জন্য ইংরেজি শেখার জনপ্রিয় অ্যাপ গুলোর মধ্যে রয়েছে টেন মিনিট স্কুল। ডুওলিঙ্গো বিদেশি অ্যাপ হলেও এতে একদম প্রারম্ভিক তর থেকে শেখানো হয়। এই মাধ্যমগুলোতে আপনার শব্দভান্ডার এবং ব্যাকরণ উন্নত করতে কাঠামোগত পাঠ এবং ইন্টারেক্টিভ অনুশীলন করার সুযোগ রয়েছে।

অডিও শোনা

শোনার দক্ষতা উন্নত করার একটি চমৎকার উপায় হলো বিভিন্ন প্রকার অডিও শোনা। শোনার জন্য অডিও অনলাইন এবং অফলাইন দুই রকম কি পাওয়া যায়। ইংরেজি অডিও শোনার মাধ্যমে আপনি আপনার সোনার দক্ষতা বৃদ্ধি করতে পারেন। এই অনুশীলন করলে ইংরেজদের মতো ইংরেজি শব্দের উচ্চারণ আয়ত্ত করা যায়। কেননা ইংরেজি ভাষায় যোগাযোগের জন্য বক্তার বক্তব্য শুনে বুঝতে পারাটাও জরুরী। তাই ইংরেজি বলার অভ্যাস গড়ার পাশাপাশি শুনে বুঝার অভ্যাসটাও গড়ে তুলতে হবে।

নিয়মিত ইংরেজীতে লেখা

প্রতিদিন ইংরেজিতে লেখার অভ্যাস করুন। ইংরেজিতে লেখার অভ্যাস গড়ে তোলার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ডেইরি লেখা। আপনি প্রতিদিন যা করেন তা ইংরেজিতে আপনার ডায়েরি বা নোটবুকে লিপিবদ্ধ করুন। এভাবে লেখার অভ্যাস চলতে থাকলে, আপনি নিজেই আপনার দুর্বলতা বলে খুঁজে বের করে সংশোধনের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবেন। সাধারণ বাক্য দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে অনুচ্ছেদ এবং প্রবন্ধ পর্যন্ত আপনার পথ ধরে কাজ করুন।

অনলাইন মিডিয়াগুলোর সুবিধা নেয়া

ইংরেজি শেখার জন্য বিনামূল্যের অনলাইন মাধ্যমগুলোর সাহায্য নিতে পারেন। অনলাইন মাধ্যম গুলোর মধ্যে সবচাইতে সহজলভ্য মাধ্যম হলো ইউটিউব। যেখানে আপনি আপনার পছন্দ ও চাহিদা অনুযায়ী অসংখ্য ভিডিও টিউটোরিয়াল পাবেন। এই ভিডিওগুলো আপনার ইংরেজি শেখার ক্ষেত্রে আপনাকে কার্যকর ভাবে সহায়তা করবে।

তাই ইংরেজি শেখার জন্য খুব সহজে অনলাইন থেকে বিবিসি লার্নিং ইংলিশ, ইংলিশক্লাব এবং অনেক ইউটিউব চ্যানেলের মতো ওয়েবসাইটগুলি ভিজিট করে আপনার ভাষার দক্ষতা উন্নত করার জন্য পাঠ, অনুশীলন এবং টিপস গ্রহন করতে পারেন।

ইংরেজী শেখার কোর্স

ইংরেজী ভাষা শিক্ষা প্রোগ্রামে যুক্ত হন বা একজন স্থানীয় ইংরেজি শিক্ষক খুঁজুন যিনি ব্যক্তিগতভাবে নির্দেশিকা এবং প্রতিক্রিয়া প্রদান করতে পারেন। বর্তমানে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে অনলাইন ভিত্তিক বিভিন্ন কোর্স ও পাওয়া যায়। যেখানে কোন দক্ষ প্রশিক্ষকের কাছে আপনি সরাসরি যেতে না পারলেও অনলাইনের মাধ্যমে তাদের কাছ থেকে শিক্ষা নেওয়ার সুযোগ রয়েছে। একজন সাবলীল বক্তার সাথে নিয়মিত কথোপকথনের অনুশীলন আপনার ভাষার দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে।

শেষকথা

মনে রাখবেন, ধারাবাহিকতা এবং অনুশীলন গুরুত্বপূর্ণ। আপনার দৈনন্দিন রুটিনে ইংরেজি অন্তর্ভুক্ত করতে পারলে এবং শেখার প্রক্রিয়া উপভোগ করতে পারলে সময়ের সাথে সাথে আপনি আপনার ইংরেজি দক্ষতার উল্লেখযোগ্য উন্নতি দেখতে পাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url