ভ্রমণ নিয়ে কিছু কথা - ভ্রমণ কেন গুরুত্বপূর্ণ

আপনি যদি আপনার কর্মময় জীবনের ব্যস্ততার ভিড়ে নিজেকে এবং পরিবারকে আলাদাভাবে সময় দিতে চান তাহলে আপনার ভ্রমণের কোন বিকল্প নেই। ভ্রমণ নিয়ে কিছু কথা আমাদের মনে ঘুরপাক খায় - যেমন আমাদের ভ্রমণ করার প্রয়োজন আছে কিনা, ভ্রমণ কেন গুরুত্বপূর্ণ, কোথায় ভ্রমণ করব, কেন করব এ জাতীয় নানা প্রশ্ন। আজকে এই প্রশ্নগুলোর উপর ভিত্তি করে দেশে-বিদেশে ভ্রমণ নিয়ে কিছু কথা জেনে নেই।
ভ্রমণ নিয়ে কিছু কথা - ভ্রমণ কেন গুরুত্বপূর্ণ
সুস্থ ও সুখী জীবন যাপন এর জন্য ভ্রমণকে প্রাধান্য দেয়া উচিত। এই ভ্রমণ হতে পারে দেশে অথবা দেশের বাইরে। আপনি ভ্রমণের বা ঘোরাঘুরির জন্য আপনার সামর্থ্য অনুযায়ী কাছাকাছি সবচেয়ে ভালো জায়গা বেছে নিতে পারেন।

ভূমিকা

ভ্রমণ সম্পর্কে বিভিন্ন দার্শনিক বিভিন্নভাবে তাদের মতামত দিয়েছেন। এদের মধ্যে অনেকেই ভ্রমণ নিয়ে কিছু কথা, কিছু চিরন্তন বাণী উপহার হিসেবে আমাদেরকে দিয়েছেন। তাদের মতে ভ্রমণে যদি কেউ অর্থ খরচ করে তাহলে সে এই ব্যয়ের দ্বারা কখনই দেউলিয়া হয়ে যায় না। বরং সে আরো ধনী হয়ে ওঠে শরীরে মনের দিক থেকে। ভ্রমণের করলে মানুষের জীবন হয় আলোকিত এবং উপভোগ্য।

ভ্রমণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা

ভ্রমণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম ও বহুমাত্রিক যা বর্ণনা করে শেষ করা যায় না। ভ্রমণ মানুষের ইতিবাচক মানুষিকতা তৈরি করে। এর ফলে পরিবার ও সমাজে তার গুরুত্ব বৃদ্ধি পায়। ভ্রমন করলে মানুষ হয় সামাজিক ও প্রকৃতিবান্ধব। ভ্রমণের মাধ্যমে মানুষ অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারে এবং এর ফলে তার আত্মবিশ্বাস বহু গুনে বৃদ্ধি পায়।

ভ্রমণের উদ্দেশ্য

নিজের বাসস্থান ছেড়ে অন্য কোথাও যাওয়া বা ভ্রমণের ক্ষেত্রে আমাদের একটা নির্দিষ্ট লক্ষ্য বা উদ্দেশ্য থাকে। এই উদ্দেশ্য ব্যক্তি বা স্থান ভেদে ভিন্ন ভিন্ন হয়। কেউ ভ্রমণ করেন জ্ঞান অর্জনের জন্য, কেউ ভ্রমণ করেন ব্যবসার উদ্দেশ্যে আবার কেউ বা ভ্রমণ করেন অবসর যাপনের জন্য। তবে বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের ভ্রমণের প্রধান উদ্দেশ্যে থাকে চিত্তবিনোদন। আমরা আমাদের কর্মব্যস্ত জীবনে স্বল্প সময়ের জন্য কর্ম বিরতি দেয়ার উদ্দেশ্যে একা অথবা পরিবার সহ ভ্রমনে যায় বা ঘুরতে যায়।

ভ্রমণের উপকারিতা

বিভিন্ন মনিষী ও গবেষকরা ভ্রমণের অনেক উপকারিতার কথা উল্লেখ করেছেন। তাদের মধ্যে রয়েছে জ্ঞান অর্জন, ব্যবসা সংক্রান্ত কার্যসম্পাদ, মানসিক চাপ থেকে মুক্তি, চিত্ত বিনোদন ইত্যাদি। এগুলোর পাশাপাশি ভ্রমণ মানুষকে আরো কিছু দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে - যেমন একজন ভ্রমণকারী সহজে নতুন বন্ধু তৈরি করতে পারে এবং তার ভাষাগত দক্ষতা খুব দ্রুত বৃদ্ধি পায়।

ভ্রমণ মানুষকে আত্মবিশ্বাসী ও সাহসী করে তোলে। ভ্রমণে নতুন কিছু দর্শণ এবং অভিজ্ঞতা অর্জনের ফলে ভ্রমণকারী দৈহিক ও মানসিক স্বস্থি লাভ করতে পারে।

শিক্ষামূলক ভ্রমণ

নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শিক্ষামূলক ভ্রমণের আয়োজন করা হয়। এই ভ্রমণের উদ্দেশ্য বা লক্ষ্য নির্ধারণ করা হয়ে থাকে যে বাস্তব প্রদর্শনীর মাধ্যমে জ্ঞান অর্জন। এই ভ্রমনে অংশগ্রহণকারীদের বই-পুস্তক থেকে অর্জিত জ্ঞানকে বাস্তব দৃশ্যের সাথে মিলিয়ে স্মৃতিতে আরও বেশি মজবুত করার সুযোগ হয়ে ওঠে। পাশাপাশি পূর্বের কর্মব্যস্ততা থেকে একঘেয়েমি দূর করার সুযোগ তৈরি হয়।
ভ্রমণ নিয়ে কিছু কথা - ভ্রমণ কেন গুরুত্বপূর্ণ

জ্ঞান অর্জনে ভ্রমণ

জ্ঞান অর্জনের ক্ষেত্রে ভ্রমণের গুরুত্ব অপরিসীম। ভ্রমণ মানুষের জ্ঞানের পরিধিকে বহু অংশে বৃদ্ধি করতে সক্ষম। আপনি যদি বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করতে চান সেক্ষেত্রে ভ্রমণের কোন তুলনা হয় না। ভ্রমণ করে বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে যেই জ্ঞান অর্জন করা সম্ভব হয় তা বেশী স্থায়ী হয়।
ভ্রমণ নিয়ে কিছু কথা - ভ্রমণ কেন গুরুত্বপূর্ণ

শারীরিক সুস্থতার জন্য ভ্রমণ

গবেষকদের মতে বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষই মানসিক চাপে ভোগে। মানসিক চাপ বেশি দিন দীর্ঘস্থায়ী হলে শরীরে আরো অন্যান্য সমস্যার বা অসুস্থতার সৃষ্টি করে। এ সকল পরিস্থিতিতে বিবেচনা করে চিকিৎসকেরা মাঝেমধ্যে অনেক রোগীকে ভ্রমণের পরামর্শ দিয়ে থাকেন। এ সকল ক্ষেত্রে আবহাওয়া পরিবর্তন করলে রোগী শারীরিক সুস্থতার দিকে দ্রুত অগ্রসর হতে পারে।
ভ্রমণ নিয়ে কিছু কথা - ভ্রমণ কেন গুরুত্বপূর্ণ

ভ্রমণ মানুষকে শারীরিক ও মানসিক স্বস্তি দেয়। ভ্রমণ অভিজ্ঞতা মনের মধ্যে ভালো লাগা তৈরি করে। ভ্রমণের ভালো লাগা গুলো মানুষের মস্তিষ্ককে উজ্জীবিত করে এর মাধ্যমে শারীরিক সুস্থতা লাভের সুযোগ তৈরি হয়।

ব্যবসা সংক্রান্ত ভ্রমণ

আমাদের কে অনেক সময় ব্যবসা উদ্দেশ্যে বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে হয়। এর মধ্যে থাকে ব্যবসার প্রসার, ব্যবসার বিক্রয় ও বিপণন ইত্যাদি। অনেক সময় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশে দায়িত্বপ্রাপ্ত হয়ে বিভিন্ন জায়গায় ভ্রমণের প্রয়োজন পড়ে। ব্যবসা প্রসারের ক্ষেত্রে ভ্রমণ অত্যন্ত কার্যকরী।

মানসিক প্রশান্তির জন্য ভ্রমণ

মানসিক প্রশান্তির জন্য ভ্রমণ অধিক গুরুত্বপূর্ণ। মানুষের জীবনে কর্মব্যস্ততার কারণে মানসিক চাপ ও একঘেয়েমি সৃষ্টি হয় যা নিরসনের জন্য ভ্রমণের কোন বিকল্প নেই। তাই কর্মস্থল থেকে স্বল্পসময়ের জন্য বিরতি নিয়ে পছন্দের কোন জায়গায় একা অথবা পরিবার সহ ভ্রমণ করুন। তাতে আপনার নিঃসন্দেহে মানসিক প্রশান্তি মিলবে।

চিত্তবিনোদনের জন্য ভ্রমণ

মানুষের জীবনে চিত্ত বিনোদনের অন্যতম অংশ হলো ভ্রমণ বা ঘুরতে যাওয়া। ঘুরতে গেলে মানুষের মনের বিশালতা বৃদ্ধি পায়। নতুন কিছু দর্শন এবং নতুন কিছু অভিজ্ঞতার মাধ্যমে আমরা বিনোদন পাই। কোন নির্দিষ্ট দিবস বা কোন ঘটনা উদযাপন উপলক্ষে ভ্রমণকে পছন্দের তালিকায় সবার উপরে রাখা উচিত। এই উদযাপন আমাদের চিত্ত বিনোদনে কার্যকরী ভূমিকা রাখে এবং অর্জিত বিনোদন এবং অভিজ্ঞতা আমাদের স্মৃতিতে জায়গা করে নিতে পারে।

অবসর সময়ে ভ্রমণ

আপনি যদি অবসরে থাকেন আপনার জন্য ভ্রমণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অবসরের সময় গুলোকে ভাল কিছু দেখা এবং ও ভালো কিছু অভিজ্ঞতা দিয়ে পরিপূর্ণ করুন। এই সময়ের ভ্রমণ আপনাকে মানসিক চাপ থেকে মুক্তি দিবে এবং আপনার ক্লান্তি ও অবসাদ দূর করবে।

শেষকথা

একজন মানুষের শারীরিক সুস্থতা মানসিক সুস্থতা সর্বোপরি সুখী জীবনযাপনের জন্য ভ্রমণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখনি একটু সুযোগ পাবেন স্বল্প খরচে কাছাকাছি কোন একটা পছন্দের জায়গায় ভ্রমণ করুন। তবে খেয়াল রাখবেন ভ্রমণ যেন হয় আপনার সাধ্যের মধ্যে হয়। এটা হতে পারে আপনার নিজের শহর অথবা পাশের শহর অথবা পাশের দেশ। ভ্রমণ করে নিজেকে সময় দিন, দেশকে জানুন এবং বিশ্বকে জানুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url