কম্পিউটার নেটওয়ার্ক কি - নেটওয়ার্ক কত প্রকার

কম্পিউটার নেটওয়ার্ক বলতে মূলত আমরা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে যোগাযোগ স্থাপনের মাধ্যম কে বুঝি। কম্পিউটিং এবং প্রযুক্তির পরিপ্রেক্ষিতে, একটি নেটওয়ার্ক আন্তঃসংযুক্ত ডিভাইস বা নোডগুলির একটি সংগ্রহকে বোঝায় যা একে অপরের সাথে যোগাযোগ এবং তথ্য আদান প্রদান করতে পারে। এই ডিভাইসগুলিতে কম্পিউটার, সার্ভার, রাউটার, সুইচ এবং অন্যান্য বিভিন্ন হার্ডওয়্যার উপাদান অন্তর্ভুক্ত থাকতে পারে।

কম্পিউটার নেটওয়ার্ক কি

নেটওয়ার্ক সম্বন্ধে আলোচনা করতে গেলেই সর্বপ্রথমে আমাদের মাথায় প্রশ্ন আসতে পারে কম্পিউটার নেটওয়ার্ক কি, নেটওয়ার্ক কত প্রকার এবং কি কি। এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে আমরা পাই নেটওয়ার্কগুলিকে তাদের আকার, ভৌগলিক এলাকা এবং উদ্দেশ্যের উপর ভিত্তি করে বিভিন্ন প্রকারে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। আজকে আমরা এই পোস্টে কয়েক ধরনের নেটওয়ার্ক সম্বন্ধে আপনাদের ধারণা দেয়ার চেষ্টা করছি।

ভূমিকা

আমরা আমাদের দৈনন্দিন জীবনে যে নেটওয়ার্ক ব্যবহার করে থাকি তা নেটওয়ার্ক এর পরিসর, সংযোগের ধরন ও তাদের ক্রিয়ার ভিত্তিতে বিভিন্নভাবে ভাগ করা হয়। প্রকারভেদ গুলো জানা থাকলে নেটওয়ার্ক সম্পর্কিত জ্ঞান অর্জন অনেকটা সহজতর হয়। তাহলে চলুন জেনে নেয়া যাক নেটওয়ার্ক কত প্রকার ও কি কি।

লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN)

এটি এমন একটি নেটওয়ার্ক যা একটি ছোট এলাকা, যেমন একটি বাড়ি, অফিস বা বিল্ডিং জুড়ে বিস্তৃত। LAN এর পূর্ণরূপ হলো Local Area Network. এ ধরনের নেটওয়ার্কের সাধারণত কোন অফিস বা বাড়ীর এর মধ্যে সংযুক্ত কম্পিউটারগুলো বা বিভিন্ন ডিজিটাল ডিভাইস গুলোকে একে অপরের সাথে সংযুক্ত রাখতে ব্যবহার করা হয়। LAN এ সাধারণত সীমিত ভৌগলিক এলাকার মধ্যে ডিভাইসগুলিকে সংযুক্ত করতে ইথারনেট কেবল বা Wi-Fi ব্যবহার করা হয়।

মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (MAN)

MAN এর পূর্ণরূপ হলো Metropolitan Area Network. এই ধরনের নেটওয়ার্ক LAN এর চেয়ে বড় কিন্তু WAN এর থেকে ছোট এলাকা জুড়ে থাকে। এই নেটওয়ার্কের মাধ্যমে সাধারণত টি শহর বা একটি মেট্রোপলিটন এরিয়ার বিভিন্ন কম্পিউটার বা ডিজিটাল ডিভাইসকে সংযুক্ত করা হয়। পাশাপাশি একাধিক LAN বা বিল্ডিং এর সংযুক্ত করতেও এ ধরনের নেটওয়ার্ক ব্যবহার করা হয়। 

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN)

WAN এর পূর্ণরূপ হল Wide Area Network. WAN গুলি বড় ভৌগলিক এলাকাগুলিকে কভার করে এবং দীর্ঘ দূরত্বে ডিভাইসগুলিকে সংযুক্ত করে। ইন্টারনেট নিজেই একটি WAN এর একটি বিশাল উদাহরণ, বিশ্বজুড়ে নেটওয়ার্ক এবং ডিভাইসগুলিকে সংযুক্ত করে৷ সংযোগ স্থাপনের জন্য WAN প্রায়ই লিজড লাইন, স্যাটেলাইট বা পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করে। এই নেটওয়ার্কে সাধারণত অপটিক্যাল ফাইবার ব্যবহার করা হয়। অপটিক্যাল ফাইবারে দূর-দূরান্তের ডিভাইস সংযুক্ত করলে সিগন্যাল লস হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে।

ওয়্যারলেস নেটওয়ার্ক

ওয়ারলেস নেটওয়ার্ক হল তারবিহীন সংযোগ। এটি একটি বহুল ব্যবহৃত নেটওয়ার্ক। এটি তারযুক্ত সংযোগের প্রয়োজন ছাড়াই ডিভাইসগুলিকে সংযোগ এবং যোগাযোগ করতে সক্ষম করে। Wi-Fi নেটওয়ার্কগুলি বেতার নেটওয়ার্কগুলির একটি সাধারণ উদাহরণ।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN)

একটি ভিপিএন একটি পাবলিক নেটওয়ার্ক (সাধারণত ইন্টারনেট) জুড়ে একটি প্রাইভেট নেটওয়ার্ককে প্রসারিত করে, ব্যবহারকারীদের নিরাপদে অ্যাক্সেস এবং ডেটা প্রেরণ করার অনুমতি দেয় যেন তারা সরাসরি একটি ব্যক্তিগত নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে। ভিপিএনগুলি সাধারণত কোম্পানির সংস্থানগুলিতে দূরবর্তী অ্যাক্সেস বা সুরক্ষা এবং গোপনীয়তা বাড়ানোর জন্য ব্যবহৃত হয়।

শেষ কথা

এ সকল নেটওয়ার্ক গুলো ব্যবহার করে আমরা নেটওয়ার্কগুলোর সাথে সংযুক্ত এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে বিভিন্ন ধরনের তথ্য আদান প্রদান করতে পারি। এ সকল ডিজিটাল তথ্য আদান-প্রদানের সুবিধার ফলে স্বল্প সময়ে এবং স্বল্প পরিশ্রমে অনেক কাজ করা যায়। সারা বিশ্ব এখন এই প্রযুক্তির সুবিধা ভোগ করতে শুরু করেছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url