আপেল খাওয়ার উপকারিতা - আপেলের পুষ্টিগুণ

আপেল আমাদের কাছে খুবই পরিচিত একটা ফল। আমরা সবাই কম বেশি আপেল খাই। কিন্তু আমাদের মনে এই প্রশ্ন কখনো জেগেছে কি, আপেল খাওয়ার উপকারিতা কি? আপেলের পুষ্টিগুণ আছে কিনা? চলুন আজকে আমরা আপেল খাওয়ার উপকারিতা এবং আপেলের পুষ্টিগুণ সম্পর্কে জেনে নিই।

আপেল খাওয়ার উপকারিতা - আপেলের পুষ্টিগুণ

আমাদের দেশের বাজারে বিদেশি ফল গুলোর মধ্যে সবচাইতে সুপরিচিত এবং পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় আপেল। স্থান ও জাতভেদে আপেলের রং এবং আকার আলাদা হয়ে থাকে। তবে প্রায় সব ধরনের আপেলের পুষ্টিগুণ প্রায় একই রকম।

ভূমিকা

আপেল খাওয়ার উপকারিতা এবং আপেলের পুষ্টিগুণ অনেক। প্রতিদিন নিয়মিত এবং পরিমাণ মতো আপেল খেলে আপেলের উপকারিতা পাওয়া যায়। আপেল পুষ্টিগুণ সম্পন্ন এবং স্বাস্থ্য সহায়ক একটি ফল। চলুন আপেল খাওয়ার উপকারিতা গুলো জেনে নিই।

উচ্চ ফাইবার

আপেল খাদ্যতালিকায় ফাইবারের একটি চমৎকার উৎস। একটি মাঝারি আকারের আপেলে প্রায় 4 গ্রাম ফাইবার থাকে, যা হজমে সহায়তা করে, নিয়মিত অন্ত্রের চলাচলে সহায়তা করে এবং একটি স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখতে সহায়তা করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

আপেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনল, যা শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি হৃদরোগ, নির্দিষ্ট কিছু ক্যান্সার এবং নিউরোডিজেনারেটিভ ডিজঅর্ডার সহ দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পারে।

হার্ট ভালো রাখে

আপেলে দ্রবণীয় ফাইবার, বিশেষ করে পেকটিন, কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতিতে যুক্ত। নিয়মিত আপেল খেলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

ওজন কমায়

যে সকল খাবার ওজন নিয়ন্ত্রণে রাখে তার মধ্যে আপেল অন্যতম। আপেলের ক্যালোরি তুলনামূলকভাবে কম এবং ফাইবার বেশি, যা সকলের জন্য একটি সন্তোষজনক স্ন্যাক হিসেবে পছন্দের তালিকায় জায়গা করে নিতে পারে। তবে লাল এবং সবুজ আপেলের মধ্যে লাল আপেলে ক্যালোরি একটু বেশি থাকে এবং ফাইবার কম থাকে। অন্যদিকে সবুজ আপেলে ক্যালোরির পরিমাণ একটু কম হলেও ফাইবার বেশি থাকে। 

আরও পড়ুনঃ শরীর চর্চার প্রয়োজনীয়তা - শরীরচর্চা কেন করবেন

এই দুই রঙের আপেলের মধ্যে যে পুষ্টিগুণীর পার্থক্য রয়েছে তা খুবই সামান্য। তাই ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে এই দুই রঙের আপেলের মধ্যে খুব একটা পার্থক্য লক্ষ্য করা যায় না। ফাইবার সামগ্রী আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সাহায্য করে, ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করে।

রক্তে শর্করার নিয়ন্ত্রণ

আপেলে পাওয়া প্রাকৃতিক শর্করার সাথে ফাইবার থাকে, যা রক্তে চিনির শোষণকে ধীর করে দেয়। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং ডায়াবেটিস বা এটি হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে।

হাইড্রেশন এবং ওরাল হেলথ

আপেলগুলিতে উচ্চ পানির উপাদান থাকে, যা খাওয়ার সময় হাইড্রেশনে অবদান রাখে। উপরন্তু, আপেল কামড়ানো এবং চিবানোর কাজ লালা উৎপাদনকে উদ্দীপিত করে, যা মুখ পরিষ্কার করতে এবং দাঁতের ক্ষয়ের ঝুঁকি কমাতে সাহায্য করে।

পুষ্টির ঘনত্ব

আপেল ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম এবং অল্প পরিমাণে বি ভিটামিন সহ প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এই পুষ্টিগুলি সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে এবং ইমিউন সিস্টেম, দৃষ্টিশক্তি এবং স্নায়ু ফাংশনের সঠিক কার্যকারিতায় অবদান রাখে।

হজমের স্বাস্থ্য

আপেলে থাকা ফাইবার এবং পানির সংমিশ্রণ স্বাস্থ্যকর হজমকে উন্নীত করতে পারে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে পারে। আপেলের খোসায় থাকা অদ্রবণীয় ফাইবার মলের সাথে প্রচুর পরিমাণে যোগ করে, যা নিয়মিত মলত্যাগে সহায়তা করে।

শেষ কথা

মনে রাখা প্রয়োজন যে আপেল যেমন স্বাস্থ্যের জন্য উপকার করে তেমনি অপকারও করে। অনেকের ক্ষেত্রে আপেল খাওয়ার অপকারিতা রয়েছে। আপেল খাওয়ার ফলে অনেকের হজমের সমস্যা তৈরি হয় ফলে এসিডিটি হতে পারে। তাই সর্বোত্তম স্বাস্থ্যের জন্য বিভিন্ন ধরনের ফল এবং শাকসবজি সহ একটি সুষম খাদ্য অপরিহার্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url