উইন্ডোজ ১১ তে কিভাবে এন্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

মাইক্রোসফ্ট বেশ কিছুদিন ধরে উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট করাতে কাজ করছে। ২০২১ সালের জুনের শুরুর দিকে কোম্পানি যখন উইন্ডোজ ১১ ঘোষণা করল, তখন এই প্রচেষ্টাটি Project Latte নামে অভ্যন্তরীণভাবে পরিচিত ছিল যা হাইলাইট ছিল। যাইহোক, রেডমন্ড জায়ান্ট কে এই ফিচারগুলো বিলম্বিত করতে হয়েছিল যার কারণে গতবছর যখন উইন্ডোজ ১১ লঞ্চ করার সময় আমরা এটিকে কার্যকর দেখতে পাইনি।

উইন্ডোজ ১১ তে কিভাবে এন্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

এখন, মার্কিন ব্যবহারকারীরা স্ট্যাবল চ্যানেলে উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে পারেন। এবং অ্যান্ড্রয়েড ১২.১ এর উপর ভিত্তি করে Android (WSA) এর উইন্ডোজ সাবসিস্টেম সমস্ত অভ্যন্তরীণ চ্যানেলে প্রকাশ করা হয়েছে। এই আর্টিকেলে আমরা উইন্ডোজ ১১ এর যে কোন অংশে কোন ধরনের প্রতিবন্ধকতা ছাড়ায় অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি।

সামনের দিকে আগানোর আগে, আপনার উইন্ডোজ ১১ পিসি এই মুহূর্তে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার উপযুক্ত কিনা তার প্রয়োজনীয় অংশগুলো চেক করে নিশ্চিত করুন। আমরা উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড APK ফাইলগুলো ম্যানুয়ালি ইনস্টল করার ধাপ গুলো উল্লেখ করেছি এবং আপনি যদি ইন্সটল করার সময় ত্রুটির সম্মুখীন হন তার সম্ভাব্য সমাধানগুলো উল্লেখ করেছি। 

উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার প্রয়োজনীয় শর্ত 

ভার্চুয়ালাইজেশন সাপোর্ট

আপনার উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার জন্য অবশ্যই ভার্চুয়ালাইজেশন সাপোর্ট করতে হবে। আপনার পিসিতে ভার্চুয়ালাইজেশন ইতিমধ্যেই ইন্সটল করা আছে কিনা চেক করতে, কীবোর্ড শর্টকাট Ctrl +Shift+Esc ব্যবহার করে Task Manager ওপেন করুন। এরপর Performance ট্যাবে যান এবং চেক করুন Enabled আছে কিনা। যদি থাকে তাহলে নিচের দিকে ডান পাশে ভার্চুয়ালাইজেশন এ যান। এটা যদি অন করা থাকে তাহলে আপনি পরবর্তী ধাপে যাওয়ার জন্য প্রস্তুত। অন্যথায় আপনার উইন্ডোজ ১১ পিসি এর BIOS/UEFI পেইজে যান এবং Enable করুন.


ভার্চুয়াল মেশিন প্লাটফর্ম Enable করুন

BIOS/ UEFI থেকে ভার্চুয়ালাইজেশন Enable করার পর ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম এবং আরো কিছু ফিচারস Enable করার প্রয়োজন হবে। Run Prompt ওপেন করার জন্য উইন্ডোজ ১১ এর কিবোর্ড শর্টকাট Windows + R ব্যবহার করুন। এখানে optionalfeatures.exe টাইপ করুন এবং Enter চাপ দিন।

উইন্ডোজ ফিচারস উইন্ডো তে গিয়ে 'Virtual Machine Platform', 'Windows Hyperviso' এবং 'Platform Hyper-V' Enable করুন। পরিবর্তনগুলো করার পর, আপনার পিসি restart করুন। এখন আপনার কম্পিউটার অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করার জন্য প্রস্তুত।



উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল (US অঞ্চল)

আপনি যদি US থেকে ইন্সটল করেন তাহলে আপনার অভ্যন্তরীণ কোন চ্যানেল পরিবর্তনের প্রয়োজন নেই। মাইক্রোসফট উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের জন্য স্ট্যাবল চ্যানেলে মার্চ ২০২২ এ উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড বা WSA প্রকাশ করেছে। আপনার পিসিতে এন্ড্রয়েড অ্যাপস চালানোর জন্য উইন্ডোজ ১১ এর স্ট্যাবল চ্যানেলে  Build 22000.526 অথবা তার থেকেও বেশি হতে হবে।

আপনি যদি অ্যান্ড্রয়েড ১২.১ এর ওপর ভিত্তি করে WSA আপডেট পেতে চান তাহলে আপনাকে অভ্যন্তরীণ চ্যানেলে প্রবেশ করতে হবে। সমস্ত বিষয় পরিষ্কার হওয়ার পর এখন আমরা জানবো কিভাবে উইন্ডোজ ১১ তে এন্ড্রয়েড অ্যাপস ইনস্টল করা যায়।

১। শুরু করার পূর্বে আপনার পিসির BIOS/UEFI এ ভার্চুয়ালাইজেশন enable করা আছে কিনা নিশ্চিত হয়ে নিন। এরপর চেক করে নিন Virtual Machine Platform এবং অন্যান্য ফিচার্স গুলো অন করা আছে কিনা। এখন সামনে এগিয়ে যান এবং মাইক্রোসফট স্টোর থেকে Windows Subsystem for Android ডাউনলোড করুন। এই সরাসরি লিংক ব্যবহার করেও Windows Subsystem for Android এর তালিকায় প্রবেশ করতে পারেন।



২। আপনার পিসি যদি অ্যান্ড্রয়েড অ্যাপস  চালানোর উপযোগী হয় তাহলে আপনি সবুজ Install বাটন দেখতে পাবেন। এই বাটনে ক্লিক করুন এবং Windows Subsystem for Android (WSA) ডাউনলোড এবং ইন্সটল করার জন্য স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা গুলো অনুসরণ করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনি যদি পূর্বে কখনো WSA ইন্সটল করার পর আবার আনইন্সটল করে থাকেন তাহলে Get বাটন পাবেন।




৩। অ্যাপটি ইন্সটল করার পর Windows Subsystem for Android এর হোম স্ক্রিন দেখতে এরকম হবে।



৪। Windows Subsystem for Android ইন্সটল করা হয়ে গেলে Amazon App Store ইন্সটল করে নিন। আপনার উইন্ডোজ ১১ পিসিতে Amazon App Store ডাউনলোড করার জন্য এই সরাসরি লিংক ব্যবহার করতে পারেন। আপনার পিসি যদি উপযোগী হয় তাহলে অ্যাপের নামের নিচে Install বাটন দেখতে পাবেন।



৫। অ্যাপটি ইন্সটল করার পর আপনার পিসিতে Amazon App Store থেকে এন্ড্রয়েড অ্যাপস লোড করার জন্য সাইন ইন করুন।



৬। লগইন করার পর Amazon App Store এ পর্যাপ্ত অ্যান্ড্রয়েড অ্যাপস এক্সেস পাবেন। যেহেতু এই অ্যাপসটি মোবাইল ভার্সন তাই আপনার pc একটু ভিন্ন রকম দেখাতে পারে।



৭। এই অ্যাপটি পরীক্ষা করার জন্য আমি Amazon App Store থেকে Godus নামক একটি গেম ডাউনলোড করেছি। এটি ডাউনলোড হয়েছে এবং আমার প্রত্যাশা অনুযায়ী কাজ করছে যা নিচে দেখানো হলো। সুতরাং এটাই হল সেই পদ্ধতি যে আপনি কিভাবে আপনার উইন্ডোজ ১১ পিসিতে WSA এর অ্যান্ড্রয়েড ১১ ইন্সটল করবেন। আপনি যদি WSA এর এন্ড্রয়েড ১২.১ পেতে চান তাহলে অভ্যন্তরীণ চ্যানেলে প্রবেশ করুন এবং পূর্বের একই ধাপ গুলো অনুসরণ করুন।

উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল (যে কোন অঞ্চল)

আপনি যদি আপনার উইন্ডোজ ১১ পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপস কোন প্রতিবন্ধকতা ছাড়াই ইন্সটল করতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি আমার পিসির স্টেবল চ্যানেলে অ্যান্ড্রয়েড ১২.১ এর version 2205.40000.14.0 ইনস্টল করেছি যা চমৎকার কাজ করছে। উইন্ডোজ ১১ পিসিতে কোন ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই অ্যান্ড্রয়েড অ্যাপস চালানোর ধাপগুলো আমি এখানে একসাথে উপস্থাপন করেছি। নিচের নির্দেশনা গুলো অনুসরণ করুন।

১। প্রথমে আপনাকে Windows Subsystem for Android (Android 12.1) এর সাম্প্রতিক MSIX প্যাকেজ ডাউনলোড করতে হবে। এই ডাউনলোড লিংকে সরাসরি প্রবেশ করে ডাউনলোড করতে পারেন। লিংকটি ওপেন করুন এবং বামপাশের ড্রপডাউন মেনু থেকে ProductID সিলেক্ট করুন। এরপর টেক্সট ফিল্ডে গিয়ে 9P3395VX91NR কোডটি পেস্ট করুন এবং RP ঠিক যেমন আছে তেমনি রাখুন। এখন ডানে Done বাটনে ক্লিক করুন।




২। আপনার সামনে স্ক্রিনে একটি লম্বা লিস্ট দেখতে পাবেন। লিস্ট থেকে নিচের দিকে চলে যান এবং .msixbundle লেখা ফাইলটি ডাউনলোড করুন। ফাইলের সাইজ প্রায় ১.৩৫ GB। এটাই হলো আপনার WSA এর অ্যান্ড্রয়েড ১২.১। আপনি যদি Edge অথবা Chrome দিয়ে ডাউনলোড করেন তাহলে ভুল দেখাতে পারে। এই অবস্থায় থ্রি ডট আইকনে ক্লিক করুন এবং সিলেক্ট করুন Keep তারপর Keep Anyway। তারপরেও যদি ডাউনলোড শুরু না হয় তাহলে লিঙ্কটি কপি করে নতুন ট্যাবে ওপেন করুন এবং Enter চাপ দিন।




৩। আমাদেরকে ৬৪ বিটের Microsoft.UI.Xaml.2.6 ডাউনলোড করার প্রয়োজন হবে। কিছু কিছু পিসিতে আউটডেটেড XAML ফ্রেমওয়ার্ক এর কারণে WSA ইন্সটল না হয়ে সমস্যা দেখায়। সুতরাং সামনে এগিয়ে যান এবং XAML ফ্রেমওয়ার্কের ৬৪ বিট .appx প্যাকেজ ডাউনলোড করুন। আমি নিচের স্ক্রিনশটে আরো ভালোভাবে বোঝার জন্য প্যাকেজটি হাইলাইট করে দিয়েছি।




৪। ডাউনলোড কমপ্লিট হয়ে গেলে Microsoft.UI.Xaml.2.6 ফাইলে ডাবল ক্লিক করে Install বাটনে ক্লিক করুন। ইনস্টল হতে ১০ সেকেন্ডের মত সময় নিতে পারে।




৫। এরপর অ্যান্ড্রয়েড ১২.১ ভিত্তিক WSA ইন্সটল করুন। তারপর উইন্ডোজ কি একবার চাপ দিন এবং সার্চ করুন Powershell এবং স্যার স্যার রেজাল্ট থেকে Run as administrator সিলেক্ট করুন।




৬। এখন ফাইল ম্যানেজার ওপেন করুন এবং বৃহৎ .msixbundle প্যাকেজ নেভিগেট করুন। ফাইলের ওপর মাউসের রাইট বাটন ক্লিক করুন এবং Copy as path সিলেক্ট করুন।




৭। পুনরায় Powershell উইন্ডোতে ফিরে যান এবং নিচের কমান্ডটি পেস্ট করুন। এখানে আপনি আগে যে path কপি করেছেন তার filepath প্রতিস্থাপন নিশ্চিত করুন। এখন Enter চাপ দিন। 
Add-AppxPackage -Path filepath




৮। এখন ইনস্টলেশন কমপ্লিট হওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এটা আপনার পিসির হার্ডওয়ারের কনফিগারেশন অনুসারে কিছুটা সময় নিতে পারে। 




৯। এই প্রসেস কমপ্লিট হওয়ার পর আপনার উইন্ডোজ ১১ পিসিতে Android 12.1 build of WSA (version 2205.40000.14.0) ইনস্টল হয়ে যাবে। Start menu ওপেন করুন এবং Windows Subsystem for Android এ ক্লিক করুন। এখন আপনি Amazon Appstore (US-account only) থেকে অ্যাপস ব্যবহার করতে পারেন অথবা উইন্ডোজ ১১ তে এন্ড্রয়েড অ্যাপস সাইডলোড করতে পারেন।



উইন্ডোজ ১১ তে আপনার প্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করুন


সুতরাং এই হলো পদ্ধতি যে আপনি কিভাবে আপনার উইন্ডোজ ১১ পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন। কোন ধরনের ভৌগোলিক প্রতিবন্ধকতা ছাড়াই আপনি আপনার উইন্ডোজ ১১ পিসিতে WSA ব্যবহার করতে পারবেন সেটা হতে পারে US অথবা US এর বাহিরে। যদি উইন্ডোজ ১১ তে গুগল প্লে স্টোর ইন্সটল করতে চান তাহলে আমাদের প্রকাশিত বিস্তারিত গাইডে যান। আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট সেকশনে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url