৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত

আপনারা অনেকেই এনটিআরসিএ গণবিজ্ঞপ্তি ২০২৪-এর জন্য দীর্ঘ সময়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। আমরা আপনাকে জানাতে পেরে আনন্দিত যে সম্প্রতি শিক্ষক নিয়োগের জন্য  প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।
৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) প্রার্থীদের সঠিক সময়সীমার মধ্যে আবেদন করার জন্য অনুরোধ করছে। এই নিবন্ধে, আমরা এই এনটিআরসিএ কতৃক প্রকাশিত ৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে সবকিছু আলোচনা করতে যাচ্ছি।

NTRCA পাবলিক নোটিশ 2024

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলো শিক্ষক চাহিদা পুরণের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) গত ৩১/০৩/২০২৪ তারিখে  ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২৪ সালের ৫ম গণবিজ্ঞপ্তিতে দেখা যায় বাংলাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে প্রচুর শূন্য পদ রয়েছে যাতে বিপুল সংখ্যক প্রার্থী আবেদন করতে পারবেন। ৫ম গণবিজ্ঞপ্তিতে মোট শূন্য পদ রয়েছে ৯৬,৭৩৬ টি। ৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ এ স্কুল ও কলেজে মোট শুন্য পদের সংখ্যা ৪৩,২৮৬ এবং মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠানে মোট শুন্য পদের সংখ্যা ৫৩,৪৫০ টি।
৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত


শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তির ৯৬,৭৩৬ টি শূন্য পদের পদভিত্তিক তালিকা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর ওয়েবসাইট http://www.ntrca.gov.bd/ এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ওয়েবসাইট http://ngi.teletalk.com.bd এ আগামী ১৭/০৪/২০২৪ খ্রি. তারিখে দুপুর ১২.০০ টায় প্রকাশ করা হবে এবং একই তারিখ ও সময়ের পর থেকে আবেদন করা যাবে। সকল যোগ্য প্রার্থীরা সরকারি নির্দেশনা অনুযায়ী Teletalk ওয়েবসাইটের মাধ্যমে ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন। ৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪-এর কিছু মূল বিষয় গুলো নীচে উল্লেখ করা হয়েছেঃ

এক নজরে ৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪

আবেদনের ধরণঃ e-Application

৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশের তারিখঃ ৩১/০৩/২০২৪ খ্রি.

মোট শূন্য পদঃ ৯৬,৭৩৬ টি।

স্কুল ও কলেজে মোট শুন্য পদের সংখ্যাঃ ৪৩,২৮৬ টি।

মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠানে মোট শুন্য পদের সংখ্যাঃ ৫৩,৪৫০ টি।

আবেদনকারীর বয়সঃ ০১/০১/২০২৪ তারিখে ৩৫ বছর বা তার কম হতে হবে।

শূন্য পদের পদভিত্তিক তালিকা প্রকাশের তারিখঃ ১৭/০৪/২০২৪ খ্র. তারিখ দুপুর ১২.০০ টায়।

আবেদন শুরুর তারিখ ও সময়ঃ ১৭/০৪/২০২৪ খ্রি. তারিখ দুপুর ১২.০০ টা থেকে।

আবেদনের শেষ তারিখ ও সময়ঃ ০৯/০৫/২০২৪ খ্রি. তারিখ রাত ১২.০০ টা।

তবে শুধুমাত্র Application ID প্রাপ্ত প্রার্থীরা পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে অর্থাৎ ১০/০৫/২০২৪ খ্রি. তারিখ রাত ১২.০০ টা পর্যন্ত SMS এর মাধ্যমে ফি জনা দিতে পারবেন।

আবেদনের ফিঃ ১০০০ টাকা।

একজন প্রার্থী একটি আবেদন করতে পারবেন। আবেদনে সর্বোচ্চ ৪০ টি প্রতিষ্ঠান পছন্দক্রমে যুক্ত করতে পারবেন। কোন প্রার্থী তার পছন্দক্রমের বাইরে দেশের যে কোন স্থানে নিয়োগ পেতে উচ্ছুক হলে তবে সেই প্রার্থীকে e-Application ফর্মে প্রদর্শিত Other Option নামক বক্সে YES অপশানে ক্লিক করতে হবে। যদি কোন প্রার্থী তার পছন্দক্রমের বাইরে কোথাও নিয়োগ নিতে উচ্ছুক না হন সেক্ষেত্রে তাকে NO অপশানে ক্লিক করতে হবে।

আবেদনকারীর যোগ্যতা

আবশ্যিকভাবে আবেদনকারীকে নিম্নে উল্লেখিত যোগ্যতা সম্পন্ন হতে হবে। নিম্নে উল্লেখিত যোগ্যতার সমূহের মধ্যে কোন একটি অসম্পূর্ণ থাকলে প্রার্থী আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

  • সংশ্লিষ্ট বিষয়, পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারী হতে হবে।
  • এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত সম্মিলিত মেধা তালিকায় অন্তর্ভুক্ত এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ (সংশোধিত ২০১৫) এর বিধি ১০(১) মোতাবেক বৈধ সনদধারী হতে হবে।
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনমল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।
  • আবেদনকারীর বয়স ০১ জানুয়ারি ২০১৪ খ্রিস্টাব্দ তারিখে ৩৫ বছর বা তার কম হতে হবে।

(বিঃ দ্রঃ শিক্ষাগত যোগ্যতার বিবরণ দেখার জন্য NTRCA এর ওয়েবসাইটে "পঞ্চম নিয়োগ বিজ্ঞপ্তি" নামক সেবা বক্সে ক্লিক করতে হবে।)

আবেদনের অন্যান্য শর্তাবলী

  • শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রার্থীকে আবশ্যিকভাবে কেবলমাত্র তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত বিষয়, সংশ্লিষ্ট পদ ও শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। আবেদনকারী মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে আবেদন করলে এবং তদানুযায়ী নিয়োগ সুপারিশ প্রাপ্ত হলে উক্ত সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে (স্কুল/কলেজ) একটি মাত্র আবেদন করতে পারবেন। একজন প্রার্থী শূন্য পদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের Choice (পছন্দ) দিতে পারবেন। উক্ত Choice (পছন্দ) প্রদানের পর কোন প্রার্থী যদি তার Choice (পছন্দ) বহির্ভূত দেশের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক হন তবে তাকে e-Application ফর্মে প্রদর্শিত Other Option নামক বক্সে Yes ক্লিক করতে হবে। যদি ইচ্ছুক না হন তবে No ক্লিক করতে হবে।
  • প্রার্থীর আবেদনে বর্ণিত Choice (পছন্দ) এর প্রেক্ষিতে প্রার্থীর পদভিত্তিক মেধাক্রম ও পছন্দক্রম অনুসারে ফলাফল প্রসেস করা হবে। যদি কোন প্রার্থী তার Choice (পছন্দ) অনুযায়ী কোন প্রতিষ্ঠানে নির্বাচিত না হন এবং তিনি যদি অপশন Yes ক্লিক করেন সেক্ষেত্রে শুন্য পদ থাকা সাপেক্ষে প্রার্থীর মেধাক্রম বিবেচনা করে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের নিমিত্তে ফলাফল প্রসেস করা হবে।
  • কোন প্রার্থীর যদি স্কুল ও কলেজ উভয় পর্যায়ের সনদ থাকে এবং তিনি যদি উভয় পর্যায়ের পদে আবেদন করেন তবে প্রথমে তাকে কলেজ পর্যায়ে বিবেচনা করা হবে। কলেজ পর্যায়ে নির্বাচিত না হলে স্কুল পর্যায় বিবেচনা করা হবে। কলেজ পর্যায়ে নির্বাচিত হলে স্কুল পর্যায়ে বিবেচনা করা হবে না।
  • সকল আবেদনের জন্য নির্ধারিত ১০০০/- টাকা ফি নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ না করলে আবেদনকারীর আবেদনটি বাতিল বলে গণ্য হবে।
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের স্মারক নং ৩৭.০০.০০০.০৭৩.৪৪.০১৭.১৯.১৯ তাং ২৫/০১/২০২৪ খ্রিঃ মূলে জারিকৃত পরিপত্রের ০৭ নং অনুচ্ছেদ মোতাবেক কর্মরত শিক্ষকদের (এমপিওভুক্ত/ইন্ডেক্সধারী) সমপদে আবেদন করার সুযোগ নেই। তবে স্কুল পর্যায়ে যদি কোন নিবন্ধন সনদধারী (এমপিওভুক্ত/ইনডেক্সধারী) প্রার্থীর কলেজ পর্যায়ে শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি কলেজ পর্যায়ে এমপিওভুক্ত না হন তবে তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লেখিত কলেজ পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। বিপরীতক্রমে কলেজ পর্যায়ে নিবন্ধন সনদধারী এমপিওভুক্ত প্রার্থীর যদি স্কুল পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি স্কুল পর্যায়ে এমপিওভুক্ত না হন তবে তার নিবন্ধন সনদে উল্লেখিত স্কুল পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। তবে আবেদনকৃত প্রতিষ্ঠানে নির্বাচিত হলে পূর্বের প্রতিষ্ঠানের সুপারিশ বাতিল বলে গণ্য হবে।
  • এমপিওভুক্ত প্রার্থীর একই পর্যায়ে (স্কুল/কলেজ) একাধিক শিক্ষক নিবন্ধন সনদ থাকলে উক্ত প্রার্থী একই পর্যায়ে আবেদন করতে পারবেন না।
  • যদি কোন প্রার্থী কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিরত (এমপিওভুক্ত/ইনডেক্সধারী) হওয়া সত্ত্বেও তথ্য গোপন করে আবেদন করে নির্বাচিত হন তবে তার নির্বাচন বাতিল করা হবে এবং তার বিদ্যমান এমপিও বাতিলের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।
  • মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক (শারীরিক শিক্ষা) পদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থীগণ আবেদন করতে পারবেন। মহিলা শিক্ষা প্রতিষ্ঠানে পুরুষ প্রার্থীদের আবেদন গ্রহণযোগ্য হবে না। প্রার্থী মিথ্যা তথ্য দিয়ে এ ধরনের প্রতিষ্ঠানে আবেদন করে নির্বাচিত হলে তার নির্বাচন বাতিল করা হবে।
  • সহকারী শিক্ষক (ধর্ম ও নৈতিক শিক্ষা) পদে চাকরি প্রত্যাশী আবেদনকারীকে অবশ্যই সে ধর্মের অনুসারী হতে হবে। মিথ্যা তথ্য দিয়ে আবেদন করলে নির্বাচন বাতিল করা হবে।
  • যে সকল পদের বিপরীতে "Female Quota" প্রদর্শিত হবে সে সকল পদে শুধুমাত্র মহিলা প্রার্থীগণ আবেদন করবেন। অবশিষ্ট সকল পদে পুরুষ-মহিলা উভয় প্রার্থী আবেদন করতে পারবেন।
  • আবেদন ফরম পূরণের সময় প্রার্থী তার নিজস্ব মোবাইল নম্বর এবং সচল ইমেইল আইডি ব্যবহার করতে হবে। কারণ ফর্মে উল্লিখিত ইমেইল আইডিতে অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণের User ID এবং Password প্রেরণ করা হবে।
  • প্রাপ্ত আবেদনপত্র সমূহ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক ২৫/০১/২০২৪ খ্রিঃ তারিখে জারিকৃত পরিপত্র, বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ (সংশোধিত ২০১৫) এর ১০(১) বিধি এবং সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসরণ করে সমন্বিত জাতীয় মেধা তালিকা হতে মেধার ভিত্তিতে এবং মহিলা কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) অনুসরণ করে প্রাথমিকভাবে নির্বাচন করা হবে। নির্বাচিত প্রার্থীর প্রাক নিয়োগ জীবন বৃত্তান্ত যাচাই এর জন্য পুলিশ ভেরিফিকেশন করা হবে। পুলিশ ভেরিফিকেশনের ভিত্তিতে প্রার্থীকে চূড়ান্তভাবে বাছাই করে নিয়োগের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান বরাবর সুপারিশপত্র প্রেরণ করা হবে। নির্বাচিত প্রার্থী এবং সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে SMS এর মাধ্যমে অবহিত করা হবে।
  • নিয়োগ সুপারিশে বর্ণিত সময়সীমার মধ্যে যদি কোন শিক্ষাপ্রতিষ্ঠান সুপারিশ কৃত প্রার্থীকে নিয়োগ পত্র প্রদানে ব্যর্থ হয় তবে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী ঐ সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানের এমপিও স্থগিত/বাতিল করন এবং ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি বাতিল করনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • প্রতিষ্ঠান প্রধান কর্তৃক দাখিলকৃত শূন্য পদসমূহের চাহিদা সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার এর মাধ্যমে সংগৃহীত হওয়ায় ভুল চাহিদা জনিত কারণে নিয়োগ সুপারিশে কোন জটিলতার জন্য এনটিআরসিএ দায়ী থাকবে না।
  • মামলা/আইনগত কোন জটিলতার কারণে অনলাইনে প্রকাশিত বিজ্ঞপ্তির কোন পদে নিয়োগ প্রদান সম্ভব না হলে বর্ণিত কারণের জন্য এনটিআরসিএ দায়ী থাকবে না।
  • এই গণবিজ্ঞপ্তির যেকোনো শর্ত এবং প্রকাশিত বিজ্ঞপ্তি এনটিআরসিএ যেকোনো সময়ে সংযোজন, বিয়োজন, পরিবর্তন এবং স্থগিতের অধিকার সংরক্ষণ করে।

সতর্কতা

  • প্রতিষ্ঠান Choice (পছন্দ) প্রদানের ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ করা হলো। যে সকল প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট শূন্য পদের বিপরীতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই সে সকল প্রতিষ্ঠানের এমপিও পরবর্তীতে/ভবিষ্যতে বাতিল হতে পারে বিধায় বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত যে সকল এমপিও ভুক্ত প্রতিষ্ঠান শুন্য পদের বিপরীতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই সে সকল পদে পরবর্তীতে/ভবিষ্যতে নিয়োগ সুপারিশ প্রদান করা যাবে না।
  • e-Application ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীর নামের বানান সহ অন্যান্য তথ্যাদিন নিবন্ধন সনদে বর্ণিত তথ্যের অনুরূপ হতে হবে নামের বানান নিবন্ধন সনদের অনুরূপ না হলে বা ভুল বানান ব্যবহার করলে কম্পিউটার প্রসেসিং এ বিভ্রাট ঘটবে যার দায় সংশ্লিষ্ট আবেদনকারী কে বহন করতে হবে।
  • নিয়োগ আবেদন (e-Application) ফরমটি পূরণের ক্ষেত্রে যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে। ফরম পূরণ শেষে একবার আবেদনপত্র Submit হয়ে গেলে তা কোনভাবে সংশোধন করার সুযোগ থাকবে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url