ধূমপান ত্যাগের সহজ উপায় - ধূমপান ছাড়ার ১০ টি উপায়

ধূমপান ত্যাগ করা একটি চ্যালেঞ্জিং প্রক্রিয়া হতে পারে, তবে এমন কিছু কৌশল রয়েছে যা ব্যক্তিদের ধূমপান ত্যাগ করতে সাহায্য করতে পারে। আপনি হয়তো ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নিয়েও ছাড়তে পারছেন না। কিন্তু কিছু কৌশল অবলম্বন আপনার ধূমপান ত্যাগের সহজ উপায় হিসেবে প্রতিমান হতে পারে। 

ধূমপান ত্যাগের সহজ উপায়

আপনি ধূমপান করছেন এটা আপনার পরিবার ও মেনে নিতে পারছে না। আপনি যদি ধূমপান ত্যাগ করার দৃঢ় সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনাকে ধূমপান ত্যাগ করতে সাহায্য করার জন্য এখানে কিছু উপায় রয়েছে

ভূমিকা

সাধারণত বলা হয়ে থাকে যে, ধূমপানে বিষ পান। আপনিও যদি তাই মনে করে থাকেন, তাহলে ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নিন। এই বিষপান থেকে বিরত থাকুন। ধূমপানি হল দেশের একমাত্র অনুমোদিত পণ্য যার মোড়কের গায়ে ক্ষতিকর সতর্কতা দেয়া থাকা সত্ত্বেও জেনে শুনে আমরা গ্রহণ করি। চলুন ধূমপান ছাড়ার উপায়গুলো জেনে নিই।

একটি দৃঢ় সিদ্ধান্ত নিন

আপনি যদি ধূমপান ত্যাগ করতে চান তাহলে আপনাকে অবশ্যই দৃঢ় প্রতিজ্ঞা হতেই হবে। কেননা একটি দৃঢ় সিদ্ধান্তই পারে আপনাকে সফলতার দিকে নিয়ে যেতে। সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আপনার মন আপনাকে বাধা দিতে পারে। সে ক্ষেত্রে আপনি আপনার নিজের জীবনের কথা ভাবুন পাশাপাশি আপনার পরিবারের কথা ভাবুন। আপনার পরিবারের উপর আপনার ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে ভাবুন। নিজের কাছে প্রতিশ্রুতি দিয়ে শুরু করুন যে আপনি ধূমপান ত্যাগ করতে চান এবং আপনি তা করতে দৃঢ়প্রতিজ্ঞ। এই মানসিকতা সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ধূমপান ছাড়ার তারিখ নির্ধারণ করুন

আপনি যদি শুধু ধূমপান ত্যাগ করার পরিকল্পনা বা সিদ্ধান্ত নিয়ে থাকেন সেটাই আপনার জন্য যথেষ্ট নয়। তাই পরিকল্পনা অনুযায়ী একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। ধূমপান বন্ধ করার জন্য একটি নির্দিষ্ট তারিখ বেছে নিন। যে তারিখ থেকে আপনি আর ধুমপান করবেন না। একটি লক্ষ্য তারিখ আপনাকে লক্ষ্যে অটুট থাকার অনুপ্রেরণা যোগাবে।

সহায়তা চান

ধূমপান ত্যাগ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের জানান। আপনার পারিপার্শ্বিক পরিবেশ আপনাকে ধূমপান ত্যাগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই আপনার পরিবার বন্ধু বান্ধব ও সহকর্মীদের কাছে এ ব্যাপারে সহযোগিতা চান। তাদের সমর্থন এবং উৎসাহ একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারে। একটি সমর্থন গ্রুপে যোগদান বা পেশাদার সাহায্য আপনাকে ধুমপান পরিত্যাগ করতে সহায়তা করবে।

ট্রিগার শনাক্ত করুন

এমন পরিস্থিতি, ক্রিয়াকলাপ বা আবেগগুলিকে চিহ্নিত করুন যা আপনাকে সিগারেটের জন্য পৌঁছাতে বাধ্য করে। সাধারণ ট্রিগারগুলির মধ্যে চাপ, সামাজিক পরিস্থিতি বা নির্দিষ্ট দৈনন্দিন রুটিন অন্তর্ভুক্ত। আপনি এই ট্রিগারগুলি শনাক্ত করে এর বিকল্প ভাবুন। এ ট্রিগার এর বিকল্প হিসেবে ভিন্ন কোন ক্রিয়া-কলাপে নিজেকে অন্তর্ভুক্ত করুন। মাইন্ডটাকে ভিন্ন পথে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। বিকল্প মোকাবেলা করার পদ্ধতি বা বিভ্রান্তিগুলি ।

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি (NRT)

নিকোটিন প্রতিস্থাপন পণ্য যেমন নিকোটিন প্যাচ, গাম, ইনহেলার বা লজেঞ্জ ব্যবহার করার কথা বিবেচনা করুন। এগুলি প্রত্যাহারের লক্ষণ এবং লালসা কমাতে সাহায্য করতে পারে।

প্রেসক্রিপশনের ওষুধ

প্রেসক্রিপশনের ওষুধ সম্পর্কে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন যা ধূমপান বন্ধে সহায়তা করতে পারে। একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিলে আপনার নিকোটিনের আকাঙ্ক্ষার পর্যায়ে অনুযায়ী উপযুক্ত ঔষধ নিতে পারবেন। নিকোটিনের আকাঙ্ক্ষার উপযুক্ত প্রতিস্থাপনের পরামর্শ একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে পাবেন।


বুপ্রোপিয়ন বা ভেরেনিক্লিনের মতো ওষুধ নিকোটিনের আকাঙ্ক্ষা এবং প্রত্যাহারের লক্ষণগুলি পরিচালনা করতে সহায়তা করতে পারে।

আচরণগত থেরাপি

জ্ঞানীয়-আচরণমূলক থেরাপি (CBT) এবং অন্যান্য কাউন্সেলিং পদ্ধতিগুলি ছেড়ে দেওয়ার প্রক্রিয়ার সময় মূল্যবান সহায়তা প্রদান করতে পারে। এই থেরাপিগুলি ব্যক্তিদের ধূমপান-সম্পর্কিত আচরণ এবং চিন্তার ধরণগুলি সনাক্ত করতে এবং সংশোধন করতে সহায়তা করে।

একটি ধূমপানমুক্ত পরিবেশ তৈরি করুন

আপনার চারপাশ থেকে সিগারেট, লাইটার এবং অ্যাশট্রে সরান। ধোঁয়ার গন্ধ দূর করতে আপনার থাকার জায়গা, গাড়ি এবং কাপড় পরিষ্কার করুন। আপনার বাড়ি এবং গাড়ির ধোঁয়ামুক্ত অঞ্চল তৈরি করার কথা বিবেচনা করুন।

স্বাস্থ্যকর প্রতিস্থাপন খুঁজুন

স্বাস্থ্যকর বিকল্প দিয়ে ধূমপানের অভ্যাস প্রতিস্থাপন করুন। শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত হন, গভীর শ্বাস নেওয়া বা ধ্যানের অনুশীলন করুন, চিনি-মুক্ত আঠা চিবিয়ে নিন, বা তৃষ্ণা বাড়ার সময় স্বাস্থ্যকর খাবারে স্ন্যাক করুন।

ইতিবাচক এবং অবিচল থাকুন

ধূমপান ত্যাগ করা রাতারাতি নাও হতে পারে এবং বিপত্তি অনুভব করা সাধারণ। হতাশ হবেন না। ইতিবাচক থাকুন, যে কোনও রিল্যাপস থেকে শিখুন এবং চেষ্টা চালিয়ে যান। মনে রাখবেন ধূমপান ছাড়া প্রতিটি দিন একটি অর্জন।

শেষ কথা

মনে রাখবেন, ধূমপান ত্যাগ করার জন্য প্রত্যেকের যাত্রা অনন্য। আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে এমন কৌশল এবং কৌশলগুলি খুঁজে বের করা অপরিহার্য। আপনি যদি ধূমপান ত্যাগ করা বিশেষভাবে চ্যালেঞ্জিং মনে করেন, ব্যক্তিগতকৃত নির্দেশিকা এবং সহায়তার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার কথা বিবেচনা করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url