ডায়েট করার প্রয়োজনীয়তা - আমাদের কেন ডায়েট করা উচিত

ডায়েট হল বিশেষ ধরনের খাবার তালিকা যা শরীর বা স্বাস্থ্যের প্রয়োজনীয়তা অনুসারে তৈরি করা হয়। আরো সহজ ভাবে বলা যায় বাছাইকৃত এবং পরিমাণমতো খাবার খাওয়াই হলো ডায়েট। ডায়েটিং এর প্রয়োজনীয়তা একজন ব্যক্তির নির্দিষ্ট পরিস্থিতিতি এবং লক্ষ্যের উপর নির্ভর করে। সাধারণভাবে, একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য বজায় রাখা সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ এবং এটি বিভিন্ন স্বাস্থ্য সুবিধার জন্য অবদান রাখতে পারে।

ডায়েট করার প্রয়োজনীয়তা - আমাদের কেন ডায়েট করা উচিত

সুস্থ থাকতে এবং স্বাস্থ্য ঠিক রাখতে সবারই ডায়েটিং এর প্রয়োজনীয়তা রয়েছে। তবে সবার ডায়েটিং পদ্ধতি একই রকম নাও হতে পারে। ডায়েটিং পদ্ধতি ব্যক্তিভিত্তিক এবং ব্যক্তিগত প্রয়োজনের উপর ভিত্তি করে হওয়া উচিত। এখানে কিছু পরিস্থিত রয়েছে যেখানে ডায়েটিং প্রয়োজনীয় বা উপকারী হতে পারে।

ভূমিকা

ডায়েট করার নিয়ম বা ডায়েট করার পদ্ধতি সম্পর্কে আমাদের মনে বিভিন্ন সময় প্রশ্ন এসে থাকে। তবে তার আগে আমাদের জানা দরকার আমরা ডায়েট কেন করব। আমাদের ডায়েট করার প্রয়োজনীয়তা আমাদের শরীরের অবস্থার ওপরে নির্ভরশীল। ব্যক্তিভেদে ডায়েট করার নিয়ম বা পদ্ধতি আলাদা হতে পারে। তাই আসুন আমরা আগে জেনে নেই আমাদের ডায়েট করার প্রয়োজনীয়তা সম্পর্কে-

ওজন কমাতে

যদি কেউ অতিরিক্ত ওজন বা স্থূলকায় হয়, তবে একটি সুপরিকল্পিত খাদ্য গ্রহণ তাদের স্বাস্থ্যকর ওজন অর্জনে সহায়তা করতে পারে। সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরী। ওজন নিয়ন্ত্রণে না থাকলে অন্যান্য শারীরিক সমস্যা বা অসুস্থতা দেখা দিতে পারে। ডায়েটিং ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ওজন কমাতে

একজন মানুষকে সম্পূর্ণরূপে সুস্থ থাকতে হলে তার ওজন অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। আমাদের খাদ্যাভাসের ওপর নিয়ন্ত্রণ না থাকলে শরীরের ওজন অপরিমিত হারে বাড়তে পারে যা স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়। ওজন হ্রাস হৃদরোগ, ডায়াবেটিস এবং জয়েন্টের সমস্যাগুলির মতো বিভিন্ন স্বাস্থ্যের অবস্থার ঝুঁকি কমাতে পারে।

স্বাস্থ্যঝুঁকি কমাতে

শরীর সুস্থ রাখতে এবং স্বাস্থ্যঝুঁকি কমাতে ডায়েটের প্রয়োজনীয়তা অপরিসীম। আপনি যদি শরীরের জন্য উপযুক্ত পদ্ধতি অবলম্বন করে ডায়েট করতে পারেন তাহলে আপনার শরীর বিভিন্ন রোগ বালাই থেকে মুক্ত থাকবে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের মতো কিছু চিকিৎসা শর্ত কার্যকরভাবে পরিচালনা করার জন্য খাদ্যতালিকাগত পরিবর্তনের প্রয়োজন হতে পারে। একটি সুষম খাদ্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, রক্তচাপ কমাতে এবং সামগ্রিক লিপিড প্রোফাইল উন্নত করতে সাহায্য করতে পারে।

অ্যালার্জি  এড়াতে

আপনার যদি খাদ্যজনিত কোন এলার্জি থাকে তাহলে আপনাকে ডায়েট অবশ্যই করতে হবে। কোন খাবারে এলার্জি হয় সেদিকে লক্ষ্য রেখে অল্প পরিমাণ খাওয়া অথবা এড়িয়ে চলার প্রয়োজন হতে পারে। খাবারের অ্যালার্জি বা অসহিষ্ণুতাযুক্ত ব্যক্তিদের প্রতিকূল প্রতিক্রিয়া এড়াতে নির্দিষ্ট ডায়েট অনুসরণ করতে হতে পারে। উদাহরণস্বরূপ, সিলিয়াক রোগে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই গ্লুটেন-মুক্ত ডায়েট মেনে চলতে হবে।

পারফরম্যান্স এবং ফিটনেস লক্ষ্য

কোন ব্যক্তি যদি তার শরীরের ফিটনেস ধরে রাখতে চায় তাহলে তার ডায়েট করার প্রয়োজন হয়। শরীরের ফিটনেস ধরে রাখতে নির্দিষ্ট কিছু খাবার খাওয়ার প্রয়োজন হয়। আবার যেই খাবারগুলোতে ওজন বৃদ্ধি হয় সেই খাবার গুলো এড়িয়ে চলতে হয়।

পারফরম্যান্স এবং ফিটনেস লক্ষ্য

তাই ক্রীড়াবিদ এবং নির্দিষ্ট ফিটনেস লক্ষ্যযুক্ত ব্যক্তিদের তাদের কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে এবং পেশী বৃদ্ধি, সহনশীলতা বা পুনরুদ্ধারের জন্য উপযোগী খাদ্যের প্রয়োজন হতে পারে।

পুষ্টির ঘাটতি পূরণে

শরীরে পরিমিত পুষ্টি চাহিদা পূরণ করতে এবং পুষ্টির ঘাটতি পূরণ করতে ডায়েট করতে হয়। অনেক সময় শরীরে কোন কোন পুষ্টির অভাব হয়ে যেতে পারে যার ফলে শরীরে অস্বস্তি বা শরীর রোগাক্রান্ত হয়। এই সমস্যা থেকে মুক্তির জন্য প্রয়োজনীয় খাবার খেয়ে সেই পুষ্টির ঘাটতি পূরণ করতে হয়। সেক্ষেত্রে একটা নির্দিষ্ট খাদ্য তালিকা অনুসরণ করার প্রয়োজন হয়।

পুষ্টির ঘাটতি পূরণে

কিছু লোকের পুষ্টির ঘাটতি হতে পারে দুর্বল খাদ্যতালিকা পছন্দ বা কিছু স্বাস্থ্যগত অবস্থার কারণে। এই ধরনের ক্ষেত্রে, একটি সুপরিকল্পিত খাদ্য এই ঘাটতিগুলি পূরণ করতে এবং সর্বোত্তম পুষ্টির স্তর পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

শেষকথা

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে চর্বি বা ফ্যাট ডায়েটগুলি সাধারণত সুপারিশ করা হয় না কারণ সেগুলি অস্থিতিশীল এবং সম্ভাব্য ক্ষতিকারক হতে পারে। এর পরিবর্তে একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতি যা উপযুক্ত অংশে বিভিন্ন পুষ্টিগুণসম্পন্ন খাবার খাওয়ার উপর দৃষ্টি দিয়ে তা দীর্ঘমেয়াদে প্রায়শই আরও কার্যকর এবং টেকসই হয়। একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান বা স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করে খাদ্যতালিকাগত পরিবর্তনগুলি বিবেচনা করার সময় ব্যক্তিগত নির্দেশিকা এবং সহায়তা প্রদান করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url