ঘুমের সমস্যা দূর করার ঘরোয়া উপায় - ভালো ঘুমের ঘরোয়া কৌশল

ঘুম মানুষের দৈনন্দিন জীবনের এমন একটি ক্রিয়া যা মানবদেহের সুস্থতার জন্য অপরিহার্য। ঘুমের সমস্যা বা নিদ্রাহীনতা এখন খুবই পরিচিত একটি সমস্যা। অনেকে আছেন যারা মাঝে মাঝে স্ট্রেস, ক্লান্তি বা আরও অনেক কারণে স্বল্প সময়ের জন্য ঘুমের সমস্যায় ভোগেন। ঘুমের সমস্যা বা নিদ্রাহীনতা দীর্ঘস্থায়ী হলে ইনসমনিয়ায় আক্রান্ত হতে পারেন। 

ঘুমের সমস্যা দূর করার ঘরোয়া উপায় - ভালো ঘুমের ঘরোয়া কৌশল

ইনসমনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে মুক্তি পেতে প্রতিটি মানুষের প্রয়োজন পর্যাপ্ত ঘুম। যদিও প্রত্যেকের ঘুমের ধরন ও সময় আলাদা। তবে আমাদের সুস্থতার জন্য ৬-৮ ঘন্টা ঘুম প্রয়োজন। আপনার যদি ঘুমের সমস্যা থাকে তাহলে এই ঘরোয়া উপায়গুলো বেছে নিতে পারেন-

ভূমিকা

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা সারারাত চোখ বন্ধ করে থেকেও ঘুমাতে পারেন না। কিন্তু আপনি জানেন কি, কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে করলে আপনিও পেতে পারেন স্বস্থির ঘুম। চলুন জেনে নেয়া যাক সেই ঘরোয়া উপায়গুলো-

যোগ ব্যায়াম

যোগ ব্যায়াম হলো শরীরকে প্রাণবন্ত ও সুস্থ রাখা একটি প্রাচীনতম পদ্ধতি। শরীর ও মন ভালো রাখার জন্য যোগ ব্যায়াম একটি উত্তম উপায়। স্ট্রেস লেভেল নিয়ন্ত্রণ, স্বাস্থ্যের উন্নতি ও মস্তিষ্কের উন্নতির পাশাপাশি এটি ঘুমের ক্ষেত্রেও ইতিবাচক ভূমিকা রাখে। প্রতিদিন অন্তত ১৫-২০ মিনিট শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। নিয়মিত এই ব্যায়ামের মাধ্যমে ঘুমের সমস্যা অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব।

যোগ ব্যায়াম

এছাড়াও যোগব্যায়াম হৃদযন্ত্র ভালো রাখতে, রক্তচাপ কমাতে, শরীরকে নমনীয় করতে সহায়তা করে। নিয়মিত যোগব্যায়াম শরীরের শ্বাস যন্ত্রের কার্যকারিতা বাড়িয়ে শ্বাস-প্রশ্বাসের সমস্যা গুলো দূর করতে সহায়তা করে। যোগব্যায়ামের মাধ্যমে শরীর দুশ্চিন্তা কাটিয়ে সতেজ হয়ে ওঠে। ফলে শরীরের ক্লান্তি দূর করে ঘুমের জন্য ভালো সহায়ক হিসেবে কাজ করে।

শরীর চর্চা

শরীর চর্চার স্বাস্থ্য উপকারিতা অসংখ্য। এটি ওজন কমায়, শক্তি বাড়ায়, মন ভালো রাখে এবং ভালো ঘুমের সহায়ক হিসেবে কাজ করে। শরীর চর্চা হতাশা, উদ্বেগ ও চাপ কমাতেও সহায়তা করে। এগুলো ছাড়াও শরীরচর্চার আরো নানাবিধ উপকারিতা রয়েছে। আমাদের শারীরিক সুস্থতার জন্য শরীরচর্চার গুরুত্ব ও উপকারিতা অপরিসীম।

শরীর চর্চা

বিভিন্ন উপায়ে শরীর চর্চা করা যায় তার মধ্যে হাটা দৌড়ানো এবং খেলাধুলা আমাদের কাছে বিশেষভাবে শরীরচর্চার মাধ্যম হিসেবে পরিচত। ঘুমের সমস্যা দূর করতে শরীর চর্চা কাঠ খুবই কার্যকরী মাধ্যম। তাই ঘুমের সমস্যা কাটাতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট শরীর চর্চা করুন।

ঘুমের উপযুক্ত পরিবেশ তৈরী

ভালো ঘুম অনেকটা বেডরুমের পরিবেশের উপর নির্ভরশীল। তাই বেডরুমটাকে এমন ভাবে এমন স্থানে স্থাপন করুন যাতে ঘুমের কোন ব্যাঘাত না ঘটে। তাই ঘুমানোর আগে বেডরুমের পরিবেশ যতটুকু সম্ভব ঠান্ডা, অন্ধকারাচ্ছন্ন ও শব্দহীন রাখার চেষ্টা করুন এবং একই সাথে স্বস্থিকর বিছানা ও বালিশ ব্যবহার করুন। ভালো ঘুমের ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ লক্ষ্যণীয় বিষয় হল প্রতিদিন একই সময়ে ঘুমানোর চেষ্টা করুন। এই অভ্যাস গড়ে তোলা সম্ভব হলে আপনার শরীর স্বয়ংক্রিয়ভাবে ঘুমানোর জন্য প্রস্তুত হয়ে যাবে এবং ভালো ঘুম হবে।

দিনের বেলায় ঘুম হ্রাস

আমাদের মধ্যে অনেকেরই দিনের বেলায় ঘুমানোর অভ্যাস রয়েছে। দিন যেহেতু কাজের জন্য তাই দিনের বেলার ঘুমটাকে পরিহার করার চেষ্টা করা ভালো। এতে রাতে ভালো ঘুম হওয়ার সম্ভাবনা থাকে। আবার রাতে ঘুমের সমস্যা থাকলে দিনে ঘুমনোর অভ্যাস অবশ্যই পরিত্যাগ করতে হবে। কেননা দিনের বেলা শরীরের ইন্দ্রিয় গুলো বিশ্রাম করার ফলে রাতের বেলায় সক্রিয় থাকার প্রবণতা বৃদ্ধি পায়। এতে রাতে ঘুমের ব্যাঘাত ঘটে। তাই রাতে ঘুমের সমস্যা থাকলে সম্ভব হলে দিনে ঘুমানোর অভ্যাস পরিহার করাও যেতে পারে।

ডিজিটাল ডিভাইস এর সঠিক ব্যবহার

আমাদের সাধারণত আরো একটি অভ্যাসের কারণে রাতের বেলায় ঘুমের সমস্যা হয়। সেটি হলেও ঘুমানোর আগে ডিজিটাল ডিভাইসের ব্যবহার। রাতে ভালো ঘুম পেতে হলে ঘুমানোর পূর্বে এই অভ্যাস পরিত্যাগ করতে হবে। কারণ ডিজিটাল ডিভাইস (মোবাইল ফোন, ল্যাপটপ, ট্যাব ইত্যাদি) থেকে নিঃসরিত নীলচে আলো ঘুমের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরী করে। এগুলো ব্রেইনকে শান্ত করার পরিবর্তে আরও বেশি সজাগ করে তোলে। তাই ঘুমানোর অন্তত ১ ঘন্টা আগে থেকে ডিজিটাল ডিভাইস ব্যবহার পরিহার করুন।

শেষকথা

পরিশেষে আমরা বলতে পারি আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে ঘুম আপনার জন্য অত্যাবশ্যকীয়। আপনি যদি এই ঘরোয়া উপাগুলো অনুশীলন করেন তাহলে আপনার ঘুমের সমস্যার সমাধান পেতে পারেন। আপনার ঘুমের সমস্যার পর্যায় যদি আরো বেশি হয়ে থাকে তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url