ওজন কমানোর সহজ উপায় - কিভাবে ওজন কমাবো

আপনি যদি আপনার শরীরের অতিরিক্ত ওজন নিয়ে খুবই চিন্তিত হয়ে থাকেন তবে এই লেখাটি আপনার জন্য। আপনি হয়তো ওজন কমানোর সহজ উপায় খুঁজছেন, কিভাবে ওজন কমাবেন তা খুঁজে পাচ্ছেন না। এই পোস্টটি পড়লে আপনি খুঁজে পাবেন দ্রুত ওজন কমানোর সহজ উপায়গুলো। আশা করি এই উপায়গুলো অবলম্বন করে আপনি ওজন কমাতে সমর্থ হবেন।

ওজন কমানোর সহজ উপায় - কিভাবে ওজন কমাবো

আপনার প্রচেষ্টা এবং অনুশীলনই পারে আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে। আমরা চেষ্টা করেছি আপনার জন্য দ্রুত ওজন কমানোর সহজ উপায় খুঁজে বের করার। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে শরীরের অতিরিক্ত ওজন কমানো যায়।

ভুমিকা

সুস্থ, সুন্দর ও সুখী জীবন যাপনের জন্য শরীরের অতিরিক্ত ওজন কমানো বা নিয়ন্ত্রণে রাখার কোন বিকল্প নেই। যে কোন মানুষের শরীরের ওজন কাম্য ওজনের থেকে বেশি হলে রোগ জীবাণু খুব সহজে বাসা বাঁধতে পারে, ফলে স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। শরীরের ওজন অতিরিক্ত হলে মানসিক অস্বস্তিও থাকে। তাই শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে ওজন কমানো জরুরী। 

প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায়

দ্রুত ওজন কমানোর সহজ উপায় গুলোর মধ্যে প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় অন্যতম। আমরা আমাদের দৈনন্দিন কার্যকলাপে একটু কৌশলী হলে প্রাকৃতিক উপায়ে ওজন কমানো সম্ভব। প্রাকৃতিক উপায় গুলোর মধ্যে প্রধান উপায় হল পর্যাপ্ত পানি পান করা। আপনি আপনার খাদ্যাভাস পরিবর্তনেরও সিদ্ধান্ত নিতে পারেন। লিফটের বিকল্প হিসেবে সিঁড়ি ব্যবহার করুন। 

প্রাকৃতিক উপায়ে শরীরের ওজন নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। দীর্ঘদিন ধরে ঘুমের অনিয়ম হলে শরীরে ইনসুলিন এর মাত্রা বেড়ে যায় এবং শরীরের ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে।

ব্যায়াম করে ওজন কমানোর উপায়

শরীর চর্চা বা শারীরিক ব্যায়াম আপনার শরীরের অতিরিক্ত ওজন কমানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করবে। তাই আপনার দৈনন্দিন কাজের রুটিনে ব্যায়ামের জন্য সময় অন্তর্ভুক্ত করুন। শারীরিক ব্যায়াম আপনার শরীরের ক্যালরি বার্ন করে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। ব্যায়াম করলে শরীরে অতিরিক্ত চর্বি বা ফ্যাট জমা হতে পারে না এবং ওজন নিয়ন্ত্রণে থাকে।

ওজন কমানোর সহজ উপায়

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন সকালে লেবু পানি পান করতে পারেন। লেবু পানি পাকস্থলীর বিপাক ক্রিয়ার ক্ষমতা বৃদ্ধি করে। ফলে আপনি সারাদিন যা খান তা খুব দ্রুত হজম হয়ে যায়। তাই প্রতিদিন সকালে ৪০০ মিলিলিটার কুসুম গরম পানিতে দুই চামচ লেবুর রস মিশিয়ে একটু মধুসহ পান করতে পারেন।

ওজন কমানোর সহজ উপায়

ওজন কমানোর খাবার তালিকা

শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য দৈনন্দিন খাবারের একটি তালিকা এবং সময় তৈরি করুন।সকালের নাস্তা হিসেবে ৭:৩০ থেকে ৮ টা এর মধ্যে দুটি রুটি, এক বাটি সবজি এবং ডিমের সাদা অংশ খেতে পারেন। ১০ঃ০০ টা থেকে ১১ঃ০০ টার মধ্যে হালকা নাস্তা হিসেবে কিছু টাটকা ফল খান যেমন আপেল, মালটা, কমলালেবু ইত্যাদি। 

১ঃ০০ টা থেকে ২ঃ০০ টার মধ্যে দুপুরের খাবার শেষ করা ভালো। দুপুরের খাবার হিসেবে ভাত, সবজি এবং কিছু পরিমাণ আমিষ যেমন মাছ বা মাংস খেতে পারেন। তবে দুপুরের খাবারের শেষে শসা খেতে ভুলবেন না।বিকেলের নাস্তায় মুড়ি, বিস্কিট বা ড্রাই ফ্রুট খান। রাতের খাবার হিসেবে ৮ঃ০০ টা থেকে ৯ঃ০০ টার মধ্যে রুটি এবং সবজি খান। রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ পান করুন যা আপনাকে ভালো ঘুমে সহায়তা করবে।

ভাত খেয়ে ওজন কমানোর উপায়

আমরা বাঙালি। ভাত আমাদের প্রধান খাদ্য। তাই আমাদের খাদ্য তালিকা থেকে ভাত বাদ দেয়া খুবই কঠিন। তবে ভাত খাওয়ার পরিমাণটা কমিয়ে নিতে পারেন। পুষ্টিবিদরা ভাতকে বাদ দেয়া সম্ভব না হলে ভাত রান্নার কৌশল পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। ভাতের মার ঝেড়ে ফেলে দিয়ে ভাত খাওয়া যেতে পারে। পাশাপাশি ফ্রাইড রাইস, খিচুড়ি, বিরিয়ানি এই সমস্ত তৈলাক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ।

ওজন কমানোর সহজ উপায়

শেষ কথা

সর্বোপরি আমরা যদি ওজন কমানোর সহজ উপায় গুলো নিয়মিত অনুসরণ করে জীবন যাপন করতে পারেন তবে সুস্থ ও সুখী জীবন যাপন করা আপনার আমার সকলের পক্ষে সম্ভব। স্বাস্থ্য ভালো রাখতে ওজন নিয়ন্ত্রণ অপরিহার্য। কেননা স্বাস্থ্যই সকল সুখের মূল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url