জিমেইল একাউন্ট খোলার নিয়ম - জিমেইল আইডি কিভাবে খুলবো

 

আমাদের দৈনন্দিন তথ্য প্রযুক্তির জীবনে ইমেইল একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ব্যক্তিগত বিভিন্ন ডিভাইস যেমন মোবাইল ল্যাপটপ ইত্যাদি সঠিকভাবে চালাতে গেলে ইমেইল একাউন্টের প্রয়োজন হয়। ইমেইল একাউন্ট প্ল্যাটফর্ম গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো gmail। এখন আমাদের মনে প্রশ্ন হতে পারে জিমেইল আইডি কিভাবে খুলবো। আমরা অনেকেই জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্বন্ধে জানি না। তাই আজকে আমরা এর বিস্তারিত জানার চেষ্টা করব।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

তথ্য প্রযুক্তির যে সকল প্লাটফর্ম গুলোতে অ্যাকসেস করার জন্য আইডি এবং পাসওয়ার্ড লাগে তার প্রায় সবগুলোতেই আইডি হিসেবে ইমেইল একাউন্ট ব্যবহার করতে হয়। তাই বলা যায় ইমেইল একাউন্ট ছাড়া তথ্য প্রযুক্তিতে বিচরণ প্রায় অসম্ভব। তাই আসুন জেনে নেয়া যাক জিমেইল একাউন্ট খোলার নিয়ম বা জিমেইল আইডি কিভাবে খুলবো।

আরও পড়ুনঃ ইংরেজি শেখার সহজ উপায় - কিভাবে ইংরেজি শিখবেন

১। জিমেইল অ্যাকাউন্ট খোলার জন্য সর্বপ্রথমে আপনার ল্যাপটপ অথবা মোবাইলে একটি ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারের এড্রেস বার অথবা সার্চ বার যেকোনো এক জায়গায় gmail লিখে সার্চ করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

২। এখন আপনার সামনেই নিম্নে প্রদর্শিত চিত্রের মত ক্রিম দেখতে পাবেন যেখানে জিমেইলের ওয়েবসাইটে সরবরাহ কৃত কিছু অপশন দেয়া আছে। স্ক্রিনে দেয়া লিংকগুলোর মধ্যে থেকে Create a Gmail account লিংকে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৩। উপরিউক্ত লিংকে ক্লিক করলে জিমেইল একাউন্টের ওয়েবসাইটে প্রবেশ করবে। এখন জিমেইল একাউন্টের ওয়েবসাইটে প্রদর্শিত চিত্রের ন্যায় Create an account অপশনে ক্লিক করুন।
জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৪। আপনার সামনেই জিমেইল ওয়েবসাইটের নতুন পেজ দেখতে পাবেন। এই পেজে আপনার কাঙ্খিত একাউন্টের নামের জন্য First name ও Last name নামক দুটি অপশন পাবেন। একাউন্টের নামের জন্য প্রথম অপশন অর্থাৎ First name পূরণ করা বাধ্যতামূলক। দ্বিতীয় অপশন অর্থাৎ Last name অপশনাল। আপনি চাইলে এটা পূরণ করতেও পারেন অথবা নাও করতে পারেন। অপশন গুলো পূরণ করা হয়ে গেলে পরবর্তী ধাপে যেতে Next বাটনে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৫।এখন আপনার সামনে জিমেইল ওয়েবসাইটের নতুন আরেকটি পেজ ওপেন হয়েছে। এই পেজে আপনি জন্মতারিখ ও জেন্ডার এর তথ্য ইনপুট করার অপশন পাবেন। অপশনগুলো থেকে সঠিকভাবে জন্ম তারিখ ইনপুট করুন। এরপর জেন্ডার অপশন থেকে পুরুষ হলে Male, আর নারী হইলে Female অপশনে ক্লিক করুন। পরবর্তী ধাপে যেতে Next বাটনে ক্লিক করুন।


জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৬। এই পর্যায়ে আপনার সামনে জিমেইল ওয়েবসাইটের যে নতুন পেজ ওপেন হবে সেই পেইজে আপনার কাঙ্খিত জিমেইল অ্যাকাউন্টের এড্রেস সাজেশন হিসেবে কয়েকটি অপশন আপনার স্ক্রিনে প্রদর্শিত হতে পারে। স্ক্রিনে প্রদর্শিত অপশনগুলো থেকে আপনার কাঙ্খিত জিমেইল এড্রেসটি বাছাই করে নিতে পারেন অথবা নিজের মত করে কাস্টমাইজ করে নিতে Create your own Gmail address অপশনে ক্লিক করুন। পরবর্তী ধাপে যেতে Next বাটনে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৭। এই পর্যায়ে আপনার কাঙ্ক্ষিত gmail অ্যাকাউন্টের জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করুন। পাসওয়ার্ড নির্বাচন করার সময় খেয়াল রাখবেন যেন পাসওয়ার্ড এর ভিতরে বর্ণ, সংখ্যা ও সিম্বল সংমিশ্রণ থাকে এবং পাসওয়ার্ডটি যেন কমপক্ষে ৮ ক্যারেক্টার বিশিষ্ট হয়। চিত্রে প্রদর্শিত এক এবং দুই নম্বর স্থানে পাসওয়ার্ডটি ইনপুট করুন। পরবর্তী পেজে যেতে Next বাটনে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৮। এখন আপনার সামনেই যে পেজটি প্রদর্শিত হবে এই পেজটি আপনার জন্য অপশনাল। এখানে একটি রিকভারি ইমেইল এড্রেস দেয়ার অপশন থাকবে। এখানে আপনি রিকভারি ইমেইল এড্রেস হিসেবে আপনার অন্য কোন ইমেইল এড্রেস এখানে ইনপ্রুভ করতে পারেন। রিকভারি ইমেইল এড্রেস দিতে না চাইলে পেজটি এড়িয়ে যেতে Skip অপশনে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

৯। এখন আপনি আপনার ফোন নাম্বার অ্যাড করার অপশন পাবেন। সকলের জন্য এই পেজটিও অপশনাল। আপনি চাইলে একাউন্ট সিকিউরিটির জন্য আপনার ফোন নাম্বার অ্যাড করতে পারেন অন্যথায় পেজটি এড়িয়ে যেতে Skip বাটনে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

১০। এখন আপনার সামনে যে পেজটি ওপেন হবে বা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে সেখানে জিমেইলে অ্যাকাউন্ট খোলার জন্য সমস্ত শর্ত সমূহ দেখানো হবে। জিমেইলে অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে এ শর্তগুলো মেনে নিতে হবে। তবে শর্তের কথা শুনে যেন ভয় পাবেন না। শর্তগুলো নিরাপদ। এখন 
I agree বাটনে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

১১। এখন আপনার কাঙ্খিত জিমেইল অ্যাকাউন্ট খোলা হয়ে গেছে। এই পেজে আপনার জিমেইল একাউন্টের প্রোফাইল আপনার সামনে। এখান থেকে আপনার কাঙ্খিত জিমেইল একাউন্টের ইনবক্সে যেতে চাইলে চিত্র প্রদর্শিত ডট চিহ্নযুক্ত স্থানে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

১২। এখন আপনার সামনে গুগলের অনেকগুলো আইকন প্রদর্শিত হয়েছে। এই আইকন গুলোর মধ্যে থেকে Gmail আইকনে ক্লিক করুন। তাহলে পেয়ে যাবেন আপনার কাঙ্খিত জিমেইল অ্যাকাউন্টের ইনবক্স।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

এভাবেই অতি সহজেই খোলা হয়ে গেল আপনার কাঙ্খিত জিমেইল একাউন্ট। এখন এই অ্যাকাউন্টটি আপনি আপনার প্রয়োজন অনুযায়ী তথ্যপ্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করুন। আপনার কোন প্রয়োজনে আপনি জিমেইল ঠিকানাটি যে কারো সাথে শেয়ার করতে পারেন কিন্তু মনে রাখবেন পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করা যাবে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url