কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম - উইন্ডোজ ১০ এ কিভাবে স্ক্রিনশট নেয়া যায়

আমাদের বিভিন্ন সময় বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন কাজের জন্য কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন হয়। কখনো কখনো এই পদ্ধতি না জানার কারণে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। কম্পিউটারে স্ক্রিনশট নেয়ার নিয়ম জানা থাকলে কাজ অনেক সহজ হয়ে যায়।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

বেশিরভাগ সময় কোন পাঠককে সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান করার জন্য স্ক্রিনশটের প্রয়োজন হয়। বিশেষ করে তথ্যপ্রযুক্তিভিত্তিক কোন নির্দেশনা প্রদানের জন্য নির্দেশনায় স্ক্রিনশট ব্যবহার করলে পাঠকের জন্য সহজ ও বোধগম্য হয়। তাই আসুন উইন্ডোজ ১০ এ স্ক্রিনশট নেয়ার নিয়মগুলো জেনে নেই। 

পদ্ধতি ০১

১।প্রথমে আপনার উইন্ডোজ ১০ পিসিতে উইন্ডোজ মেনুতে যান। অথবা কিবোর্ড এর উইন্ডোজ কি তে চাপ দিন। দুইটির অপশনের যেকোনো একটির মাধ্যমে আপনি কাজটি শুরু করতে পারবেন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


২। উইন্ডোজ এ ক্লিক করা হয়ে গেলে আপনার সামনে একটি নতুন উইন্ডো দেখতে পাবেন। সেখান থেকে উইন্ডোজ মেনুর সার্চ বক্সে ক্লিক করে টাইপ করুন  Snipping Tool। sn টাইপ করলেই চলে আসবে।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


৩। sn টাইপ করলেই দেখতে পাবেন আপনার সামনের স্ক্রিনে উইন্ডোজের অ্যাপ্লিকেশন লিস্ট। অ্যাপ্লিকেশন লিস্ট এ উইন্ডোজ Snipping Tool নামক অ্যাপস দৃশ্যমান হবে। Snipping Tool ক্লিক করুন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


৪।  Snipping Tool এ ক্লিক করার পর Snipping Tool এর ডায়ালগ বক্স স্ক্রিনে দেখা যাবে। ডায়লগ বক্স থেকে New এ ক্লিক করুন। 

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


৫। New এ ক্লিক করলে পুরো স্ক্রিন ঘোলাটে দেখা যাবে। এখন স্ক্রিনের যতটুকু অংশ প্রয়োজন ঠিক ততটুকু মাউসের মাধ্যমে ড্র্যাগ করে সিলেক্ট করে নিন। 

৬। ড্র্যাগ করার পর Sniping Tool এর আরেকটি ডায়ালগ বক্সে আসবে। ডায়লগ বক্স থেকে File মেনুতে ক্লিক করুন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


৭।ফাইল মেনুতে ক্লিক করার পর Save As অপশনে ক্লিক করুন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


৮। এখন আপনার সামনে একটি পপ আপ উইন্ড দৃশ্যমান হবে। সেখান থেকে আপনি আপনার ফাইল সেভ করার জন্য কাঙ্খিত ফোল্ডার বেছে নিতে পারবেন। ফোল্ডার বেছে নিয়ে আপনার কাঙ্খিত ফোল্ডারে ফাইলটি সেভ করে নিন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম


পদ্ধতি ০২

এখন যে পদ্ধতির কথা আপনাকে বলতে চলেছি এই পদ্ধতিতে স্ক্রিনশট নেওয়া আরো সহজ। এই পদ্ধতিতে স্ক্রিনশট নেওয়ার জন্য আপনি আপনার উইন্ডোজ ১০ পিসির কিবোর্ডের Shift+Windows+s একসাথে চাপ দিন। এখন আপনার সামনে একটি ঘোলাটে স্ক্রিন দেখা যাবে এবং মাউসের কার্সর প্লাস চিহ্নের মত দেখাবে। এখন আপনি আপনার প্রয়োজন অনুযায়ী মাউস দিয়ে ড্র্যাগ করে প্রয়োজনীয় অংশটুকু সিলেক্ট করে স্ক্রিনশট নিতে পারবেন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

এখন আপনার গৃহীত স্ক্রিনশটটি আপনার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন। তবে আপনি যদি স্ক্রিনশটটি কোন ওয়েবসাইটে প্রকাশ করতে চান তাহলে আরকটু সতর্কতা অবলম্বন। আপনার স্ক্রিনশটটি যাতে অন্য কেউ তাদের নিজের বলে চালিয়ে দিতে না পারে তার জন্য স্ক্রিনশটগুলো এডিট করে আপনার নামের অথবা আপনার ওয়েবসাইটের নামের জলছাপ ব্যবহার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url