ঘরে বসে মোবাইলে আয় করার উপায়

প্রযুক্তির আশীর্বাদে আমাদের সকলের কাছেই এখন অ্যান্ড্রয়েড মোবাইল রয়েছে। সেই সাথে ঘরে বসে মোবাইলে আয় করার সুযোগও তৈরি করে দিয়েছে বর্তমান প্রযুক্তি। প্রযুক্তির বিভিন্ন দিক ব্যবহার করে আপনি ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন।
ঘরে বসে মোবাইলে আয় করার উপায়
বৈধ পথে অর্থ উপার্জন করা সবচাইতে কঠিন। আপনি যদি কাজ করে অর্থ উপার্জন করতে চান তাহলে আপনাকে অবশ্যই অধ্যাবসায়ী এবং ধৈর্যশীল হতে হবে।

বেঁচে থাকার জন্য সকলেরই অর্থের প্রয়োজন। বিভিন্ন মানুষ বিভিন্নভাবে অর্থ উপার্জন করে থাকে। অনেকেরই ধারণা অর্থ উপার্জন অনেক সহজ কাজ। কিন্তু বাস্তবে অর্থ উপার্জন করা সহজ নয়।
করে যাদের চাকরি নেই কিংবা নিজস্ব কোন ব্যবসা-বাণিজ্য নেই তাদের জন্য অর্থ উপার্জন সবচাইতে কঠিন। ঘরে বসে মোবাইলে সহজে ইনকাম করার সুখ উপায় সম্পর্কে নিম্নে আলোচনা করা হল।

মোবাইল দিয়ে টাকা ইনকাম

প্রযুক্তির বদৌলতে বর্তমানে সকলের কাছে অ্যান্ড্রয়েড ফোন রয়েছে। আপনি চাইলে আপনার অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে ঘরে বসে ইনকাম করতে পারেন। কিন্তু আমরা অনেকেই জানিনা কিভাবে ঘরে বসে মোবাইলে আয় করা যায়। মোবাইল দিয়ে আয় করার জন্য বেশ কিছু অ্যাপস রয়েছে। যে এপ্স গুলো ব্যবহার করে এবং ছোট ছোট কাজ করে আপনি ইনকাম করতে পারেন। এছাড়াও অনেক ওয়েবসাইট হয়েছে যেখানে বিভিন্ন ধরনের কাজ করে ইনকাম করা যায়। তার মানে এই না যে আপনি অল্প দিনেই লাখোপতি হয়ে যাবেন। ঘরে বসে মোবাইলে আয় করা যায় এরকম কিছু অ্যাপসের বর্ণনা নিচে দেয়া হল।

দারাজ অ্যাপ

দারাজ আমরা সকলেই চিনি। এই দারাজের মাধ্যমে আয় করা সম্ভব। দারাজ একটি অনলাইন শপিং প্লাটফর্ম বা ই-কমার্স প্ল্যাটফর। দারাজ এর মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য কেনাবেচা হয়ে থাকে। দারাজ এর মাধ্যমে আপনি আপনার পণ্য বিক্রি করে ইনকাম করতে পারেন। এছাড়াও দারাজের এফিলিয়েট প্রোগ্রাম রয়েছে। সেখানে জয়েন করে আপনি তাদের লিংক বিভিন্ন সোশ্যাল মিডিয়া শেয়ার করে ইনকাম করতে পারেন।

বিকাশ অ্যাপ

বিকাশ অ্যাপ আমরা সকলেই ব্যবহার করি। বিকাশ অ্যাপ ব্র্যাক ব্যাংকের একটি প্রতিষ্ঠান যার মাধ্যমে আমরা অর্থনৈতিক লেনদেন করে থাকি। আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করেও টাকা ইনকাম করতে পারেন। বিকাশ অ্যাপের মাধ্যমে ইনকাম একতরফা হয় না। বর্তমানে কেনাকাটার ক্ষেত্রে বিকাশের মাধ্যমে পেমেন্ট করার সুযোগ রয়েছে। বিপরীতে বিকাশের মাধ্যমে পেমেন্ট করলে বিকাশ আপনাকে কিছু টাকা ক্যাশব্যাক করে থাকে। এটিকে বিকাশের ক্যাশব্যাক অফার বলা হয়। এছাড়া বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করেও বিকাশের ক্যাশব্যাক অফার নেয়া যায়। বিকাশের রেফারেল প্রোগ্রাম রয়েছে যার মাধ্যমে প্রতিটি রেফারেলের জন্য আপনি ২০ টাকা পেতে পারেন।

শ্রিঙ্কমি (ShrinkMe)

শ্রিঙ্কমি অ্যাপ ব্যবহার করে আপনি ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন। শ্রিঙ্কমি প্রধানত একটি লিংক শেয়ারিং ওয়েবসাইট। এই ওয়েবসাইট বা এপ্সের মাধ্যমে বিভিন্ন ধরনের লিংক শেয়ার করা যায়। শ্রিঙ্কমি অ্যাপে বিভিন্ন লিঙ্ক শেয়ার করলে শ্রিঙ্কমি অ্যাপ থেকে আপনাকে একটি লিঙ্ক প্রদান করা হবে। এই লিঙ্ক আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন। আপনার শেয়ারকে তো লিংক এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অ্যাড প্রকাশ করা হয়। এই অ্যাড গুলো দেখার মাধ্যমে আপনার ইনকাম হবে। সর্বনিম্ন ৫ ডলার হলে আপনি আপনার একাউন্ট থেকে উইথ ড্র নিতে পারবেন।

মোবাইলে আয় করার অ্যাপস লিস্ট

নিম্নে কিছু অ্যাপস এর লিস্ট দেয়া হলো যেগুলো থেকে আপনি ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন।
  • ফুডপান্ডা অ্যাপস
  • গেমথন অ্যাপস
  • পাঠাও অ্যাপস
  • আই ফার্মার অ্যাপস
  • কায়দা অ্যাপস
  • খেলপ্লে রামি অ্যাপস
  • লুডো সার্কেল অ্যাপস
  • কর্ম চাকরি অ্যাপস
  • সেবা বন্ধু অ্যাপস
  • পকেট লীগ অ্যাপস
  • ফিউশন ক্যাশ অ্যাপস

ফ্রিল্যান্সিং করে আয়

মোবাইল অ্যাপস ব্যবহার না করেও আপনি ঘরে বসে মোবাইলে আয় করতে পারেন। অনলাইন থেকে ইনকামের অনেকগুলো পদ্ধতি রয়েছে। যার মধ্যে কিছু কিছু কাজ আপনি মোবাইল দিয়ে করতে পারেন।

ব্লগিং করা

বর্তমানে ব্লগিং একটি জনপ্রিয় মাধ্যম। ব্লগিং করে ঘরে বসে আপনি আয় করতে পারেন খুব সহজে। কারণ, ব্লগিং করার জন্য নির্দিষ্ট কোনো সময়ের প্রয়োজন হয় না। আপনি আপনার অবসর টাইমে কিংবা পছন্দ মতো সময়ে ব্লগিং করতে পারেন। এর জন্য ধরা বাধা কোন টাইম নেই। ব্লগিং করার জন্য অনেকগুলো উপায় রয়েছে।
যেমন-আর্টিকেল রাইটিং, ফুড ব্লগিং, ট্রাভেল ব্লগিং এছাড়াও আরো অনেক উপায় রয়েছে। এগুলোর মধ্যে আর্টিকেল রাইটিং সবচাইতে সহজ। আর্টিকেল রাইটিং এর মাধ্যমে কিভাবে ব্লগিং শুরু করবেন সে জন্য আপনি “জায়ান আইটির আর্টিকেল রাইটিং কোর্সটি” করতে পারেন।

ইউটিউব ভিডিও তৈরি করে

ইউটিউব ভিডিও তৈরি করে ঘরে বসে মোবাইলে আয় করার অন্যতম একটি উপায়। বর্তমানে ইউটিউবের ইউজার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আপনি যে বিষয়টিকে ভালবাসেন বা আপনার পছন্দের বিষয়টির উপর বিভিন্ন ভিডিও তৈরি করতে পারেন। সে সকল ভিডিও আপনার ইউটিউব একাউন্টে আপলোড করতে হবে। ইউটিউব এর মনিটাইজেশন পলিসি পরিপূর্ণ হলে আপনি মনিটাইজেশনের জন্য এপ্লাই করতে পারেন। যত বেশি মানুষ আপনার youtube এর ভিডিও দেখবে আপনার ইনকাম তত বেশি হবে।

ফটোগ্রাফি করে

অনেকের কাছে ফটোগ্রাফি একটি পছন্দের পেশা। অনলাইন জগতে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলোতে আপনি আপনার ফটোগুলো বিক্রি করতে পারেন। বিশেষ করে যারা প্রকৃতি লাভার রয়েছেন তাদের জন্য এই পেশাটি সহজ এবং গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আপনাকে সুন্দর সুন্দর ছবি সেগুলো প্রাকৃতিক দৃশ্য কিংবা পশু পাখির ছবি বা অন্য যেকোনো ছবি হতে পারে সংগ্রহ করতে হবে। এবং ওয়েবসাইট গুলোতে আপনার অ্যাকাউন্ট তৈরি করার মাধ্যমে সেখানে ছবিগুলো আপলোড করতে হবে। ব্যবহারকারীরা আপনার ছবি পছন্দ করলে আপনাকে নির্দিষ্ট অর্থ প্রদানের মাধ্যমে ছবিটি ক্রয় করে নিবেন।

ফ্রিল্যান্সিং

বর্তমানে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা। নিম্নে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করার কিছু ধারণা প্রদান করা হলো।
  • ফেসবুকে ই-কমার্স করে ইনকাম
  • ইনস্টাগ্রাম ব্যবহার করে মোবাইলে ইনকাম
  • ফেসবুকে বিভিন্ন পোস্ট বুষ্টিং করে মোবাইলে ইনকাম
  • পুরাতন পণ্য কেনাবেচা করে মোবাইলে ইনকাম
  • বিভিন্ন প্রতিষ্ঠানের মার্কেটিং করে দিয়ে মোবাইলে ইনকাম
  • মাইক্রোওয়ার্ক সাইটকে কাজে লাগিয়ে মোবাইলে ইনকাম
  • অনলাইনে টিউশনির মাধ্যমে মোবাইলে ইনকাম

মোবাইলে গেম খেলে টাকা আয়

শুনতে অবাক লাগলেও কথা সত্য যে মোবাইলে গেম খেলার মাধ্যমে আপনি ঘরে বসে আয় করতে পারেন। অপ্রয়োজনে মোবাইল ব্যবহার না করে আপনার সময়কে কাজে লাগিয়ে আয় করুন। মোবাইলে কিছু কিছু গেমিং অ্যাপস রয়েছে যেখানে আপনি গেম খেলার মাধ্যমে কয়েন কিংবা পয়েন্ট উপার্জন করতে পারেন। পরবর্তীতে এই কয়েন কিংবা পয়েন্টগুলো আপনি টাকায় কনভার্ট করতে পারেন। নিম্নে গেম খেলে ঘরে বসে মোবাইলে আয় করার কিছু উপায় লিস্ট আকারে দেয়া হলো।
  • MPL মোবাইল গেম
  • লুডু গেম খেলে টাকা ইনকাম
  • ক্যারাম খেলে টাকা ইনকাম
  • Dream11 গেম খেলে টাকা আয়
  • উইঞ্জো (WinZo) গেম খেলে টাকা ইনকাম
  • বিগ টাইম ক্যাশ (Big Time Cash) গেম খেলে টাকা ইনকাম
  • বাল্বস্মাশ (Bulb Smash) গেম খেলে টাকা ইনকাম
  • মোবাইলে দাবা খেলে টাকা ইনকাম
  • নাইফহিট (Knife Hit) গেম খেলে টাকা ইনকাম
এখান থেকে আপনি যে খুব বেশি টাকা ইনকাম করতে পারবেন বিষয়টি তেমন নয়। এ সকল অ্যাপস কিংবা ওয়েবসাইট থেকে গেম খেলে টাকা ইনকামের জন্য আপনাকে অবশ্যই তাদের শর্ত এবং নীতিমালা মেনে চলতে হবে।

অনলাইন থেকে অর্থ উপার্জন করার খেতেও আপনাকে ধৈর্যশীল এবং পরিশ্রমী হতে হবে। যে কোন কাজ আপনি আজকে শুরু করলে কালকে যে ইনকাম পেয়ে যাবেন তেমনটি নয়। সেজন্য আপনাকে পরিশ্রম সময় মেধা সবগুলোই কাজে লাগাতে হবে। আলোচিত উপায় গুলো ছাড়াও ঘরে বসে মোবাইলে আয় করার আরো অনেক উপায় রয়েছে যেগুলো হয়তো সামনে কোন আর্টিকেলে আলোচনা করা হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url