যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে

পেটের সমস্য দূর করতে যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে তা জানুন। পেট ফাপা সাধারণ সমস্যা। তবে অবহেলা না করে পেট ফাঁপা দূর করার খাবার গুলো দ্রুত জেনে রাখুন। এবং পেট ফাঁপা সমস্যা থেকে মুক্তি পান। বর্তমানে পেটের সমস্যা একটি কমন সমস্যা।
যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে
পেট ভাপা বা পেটে সমস্যা নেই এরকম নেই তা খুঁজেই পাওয়া যাবে না। পেটের সমস্যা একটি প্রাত্যহিক সমস্যা।

সূচিপত্রঃ- যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে

পেট ফেটে থাকা একটি পরিচিত সমস্যা। এই সমস্যা মূলত খাবার গ্রহণের ভিন্নতার কারণে হয়ে থাকে। সাধারণত যারা কার্বোহাইড্রেট এর জাতীয় খাবার বেশি চেয়ে থাকেন এবং হজমের সমস্যা হয় তারপর এই পেটের মধ্যে গ্যাসের সৃষ্টি হয় এবং পেট ফুলে যায়।
পেট খুলে যাওয়ার পাশাপাশি একসাথে সামান্য ব্যথা থেকে তীব্র ব্যথা হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য জেনে রাখুন যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে।

01পেট ফাঁপা কি

খাবার খাওয়ার পরে খাবার হজমের জন্য গ্যাস উৎপন্ন হয় অথবা অনেক সময় খাবার গ্রহণের ফলে খাবারের সাথে এদের মধ্যে গ্যাস প্রবেশ করে এ সকল গ্যাস থেকে জমে যাওয়ার ফলে পেট ফেঁপে যায়। বিভিন্ন কারণে পেট ফাঁপা সমস্যায় ভুগতে পারেন। যেমন অতিরিক্ত খাবার গ্রহণ করা, নিয়মিত ভাজাপোড়া এবং মুখরোচক খাবার খাওয়া, কোল্ড ড্রিংকস খাওয়া, পান এবং মদ্যপান ইত্যাদি অনেক কারণেই এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।

পেট ফাঁপার কারণ

পেট ফাঁপার সাধারণ কারণগুলো হলোঃ
  • পায়খানার রাস্তা দিয়ে অতিরিক্ত বায়ু ত্যাগ করা।
  • বেশি পরিমাণে তৈলাক্ত এবং ভাজাপোড়া খাবার খাওয়া।
  • অনিয়মিত খাবার খাওয়া।
  • কোষ্ঠকাঠিন্যতে ভোগা।
  • খাবার গ্রহণের সময় খাবারের সাথে বাতাস প্রবেশ করা।
  • নির্দিষ্ট কোন খাবারের ক্ষেত্রে হজমের সমস্যা থাকলে।
  • সিলিয়াক ডিজিজ থাকলে।
  • ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম এর সমস্যা থাকলে।

যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে

(১) আদা
পেট ফাঁপা দূর করতে আদা খুব কার্যকর এবং প্রতিটি বাড়িতেই এই আদা পাওয়া যায়। আপনি পেটের সমস্যায় ভুগে থাকলে নির্দিষ্ট পরিমাণ আদা চিবিয়ে খেতে পারেন। অথবা পরিমাণ মতো আদা ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে জুস বানিয়ে সেই আদার রস খেতে পারেন। প্রয়োজনে আদার রসের সাথে পরিমাণ মতো লবণ মিশিয়ে নিন। নিয়মিত খাবারের ফলে আপনাকে পেট ফুলে যাওয়া থেকে শুরু করে পেটের বদহজম দূর হয়ে যাবে। এছাড়াও আপনি সকালে এবং সন্ধ্যায় আদা দিয়ে চা বানিয়ে খেতে পারেন। পেট ফুলে যাওয়া কমে যাবে।
(২) টমেটো
পেট ফাঁপা দূর করার জন্য টমেটো অন্যতম এবং এই টমেটো পেট ফুলে যাওয়া কমাতে চমৎকার কাজ করে। টমেটোতে বিদ্যমান পটাশিয়াম শরীরে সোডিয়ামের মাত্রার ভারসাম্য রক্ষা করে পেটের ফাঁপা হ্রাস করতে সাহায্য করে।
(৩) শসাঃ
শসা এমন একটি খাবার যা শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। শসাতে বিদ্যমান ফ্লেভোনয়েড (Flavonoid) ও অ্যান্টি ইনফ্লেমেটরি (Anti-inflammatory) উপাদান পেটের মধ্যে উৎপন্ন অতিরিক্ত গ্যাসের পরিমাণ কমাতে সাহায্য করে।
(৪) দইঃ
দইতে উপস্থিত ব্যাকটেরিয়া ডাইজেস্টিভ ট্রাককে ভালোভাবে কাজ করাতে সাহায্য করে এবং আমাদের হজম শক্তিকে বৃদ্ধি করে। হজম শক্তি ভালো থাকলে পেট ক্ষ্যাপা হওয়ার প্রবণতা কম থাকে।
(৫) পেঁপেঃ
পেঁপে এমন একটি খাবার যা পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। পেটের মধ্যে উপস্থিত (Papaya) নামক এনজাইম আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারলে সহজে পেট ফাঁপা দূর করতে পারবেন। নিয়মিত পেঁপে খেলে পেট ফাঁপা দূর হয়।
(৬) ঠাণ্ডা দুধঃ
দুধকে বলা হয় সকল পুষ্টির আধার। পেট ফাঁপা কমানো বা পেটের সমস্যা দূর করার জন্য আপনি ঠান্ডা দুধ পান করতে পারেন। এই দুধ পাকস্থলীতে উৎপন্ন এসিডকে নিয়ন্ত্রণ করে এসিডিটির মাত্রা কমিয়ে দেয়।
(৭) কলাঃ
কলা একটি উপকারী ফল। কলার বহুবিদ গুণ রয়েছে। নিয়মিত কলা খাওয়া পাকস্থলী অতিরিক্ত সোডিয়াম দূর করতে সাহায্য করে। যার ফলে পাকস্থলীতে উৎপন্ন ব্যাসের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তাছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করতে কলার কার্যকারিতা অনেক।
(৮) কাঁচা হলুদঃ
পেট ফাঁপা দূর করার ক্ষেত্রে কাঁচা হলুদ খাওয়া অন্যতম। আপনার পেট ফাঁপার সমস্যা দূর করতে আপনি কাঁচা হলুদ খেতে পারেন। কাঁচা হলুদ খেতে সমস্যা হলে সেক্ষেত্রে আপনি হলুদের রস বানিয়ে পরিমাণ মত লবণ বা অন্য কিছু কিংবা চায়ের সাথে মিশিয়ে পান করুন।
(৯) দারুচিনি ঃ
খাদ্যদ্রব্য হজম করার জন্য বা হজম শক্তি ভালো রাখার জন্য দারুচিনির কার্যকারিতা অপরিসীম। এজন্য আপনি এক গ্লাস পানিতে আধা চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে ভালোভাবে ফুটিয়ে ঠান্ডা করে দুই থেকে তিনবার নিয়মিত পান করুন। আপনার পেট ফাঁপা দূর হয়ে যাবে।
(১০) জিরাঃ
পেটের ফাঁপা নিয়ন্ত্রণ করার জন্য জিরার কার্যকারিতা অনেক। পাকস্থলীতে উৎপন্ন এসিডের মাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এবং হজম প্রক্রিয়াকে কার্যকর করার জন্য জিরা খুব ভালো কাজ করে।
এক গ্লাস পানিতে পরিমাণমতো জিরার গোড়া মিশিয়ে নিন এবং ফুটিয়ে ছেকে নিয়ে তিন বেলা পান করুন। আপনার পেট ফাঁপা কমে যাবে।
(১১) লবঙ্গঃ
পেট ফুলে যাওয়ার সমস্যা, বুকের জ্বালাপোড়া, বমি বমি ভাব এবং অতিরিক্ত গ্যাস দূর করার জন্য দুই তিনটি লবঙ্গ মুখে নিয়ে চুষে খেয়ে ফেলুন। মুখের দুর্গন্ধ দূর হওয়ার সাথে সাথে আপনার পেট ফুলে যাওয়া বা পেট খাবার সমস্যা দূর হয়ে যাবে।
(১২) রসুনঃ
 পেট ফাঁপা দূর রেতে আপনি রসুন খেতে পারেন। এর ওষুধ আমরা বিভিন্নভাবে খেতে পারি। তিন চারটি রসুনের কোয়া থেকে দুই কাপ পানিতে মিশিয়ে পাঁচ মিনিট কটিয়ে নিন। এরপর পানিটি ছেঁকে সে পানি পান করুন। এভাবে ব্যবহার করলে পেট ফাঁপা সমস্যা সমাধানে দ্রুত উপকার পাবেন।
(১৩) এলাচঃ
পেটের অ্যাসিডিটি বা পেট ফুলে যাওয়া সমস্যা দূর করতে লবঙ্গের মতো এলাচ গোড়াও খেতে পারেন।
(১৪) পুদিনা পাতার পানিঃ
পেটের অ্যাসিডিটি, গ্যাস অথবা বমি বমি ভাবকে দ্রুত দূর করতে পুদিনা পাতার পানি খেতে পারেন। কয়েকটি পুদিনা পাতা এক কাপ পানিতে সিদ্ধ করে নিন। এবং সেই পানি দুই তিনবার পান করুন। শুধু পানি খেতে না পারলে এর মধ্যে মধু মিশিয়ে নিতে পারে।
(১৫) মৌরির পানিঃ
পেট ফাঁপার সমস্যা বা গ্যাসের সমস্যা দূর করতে মৌরি পরিমাণ মতো পানিতে ভিজিয়ে সেই পানি খেলে সমাধান পেতে পারেন।
(১৬) আলুঃ
অতিরিক্ত অ্যাসিলিটি বা পেট ফাঁপা দূর করতে আলু জুড়ি নেই নিয়ে। আপনার পেটের সমস্যা বা এসিডিটির সমস্যা থাকলে আপনি আলুর রস বা আলুর জুস খেতে পারেন। এক্ষেত্রে আপনি আমাকে পাঠায় কিসে বা ব্লেন্ডারের ব্লেন্ড করে ভালোভাবে ছেঁকে চুষ বানিয়ে নিতে পারেন। এর সাথে পরিমাণ মতো চিনি বা মধু কিংবা লবণ মিশিয়ে সাহায্য করে খাবারের আগে পান করুন।
(১৭) পানিঃ
পানির অপর নাম জীবন। দুঃখিত, বিশুদ্ধ পানির অপর নাম জীবন। বেঁচে থাকতে হলে অবশ্যই পানির প্রয়োজন। পেটের গ্যাস বা পেট ফাঁপা কমাতে পানি খুব কার্যকর। পেট ফাঁপা সমস্যা কিংবা এসিডিটি সমস্যা দূর করতে সকালবেলা বাঁশি কেটে পরিমাণ মতো পানি পান করুন। এভাবে প্রতিদিন সকালে নিয়মিত পান করতে থাকুন। আপনার গ্যাসের সমস্যা থাকবে না।
(১৮) ফলঃ
ফলমূল খেলে অনেকের পেটের সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে যে সকল ফলে ফ্রুকটোজ থাকে সে সকল ফলগুলোকে খুব সহজে হজম করা যায়। এক্ষেত্রে এসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে না। জাম কিংবা বেরি বা আঙ্গুর ফলে শর্করার পরিমাণ বেশি থাকায় এগুলো হজম করা সহজ। যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে সেগুলোর মধ্যে ফ্রুকটোজ সমৃদ্ধ ফল খাওয়া গুরুত্বপূর্ণ।
(১৯) হোল গ্রেনঃ
বিশেষজ্ঞদের মতে হোল গ্রেন খেলে পেট দ্রুত ভরে যাওয়ার অনুভূতি তৈরি হয় যার ফলে নিজেকে অতিরিক্ত খাবার খাওয়া থেকে দূরে রাখতে পারবেন। সে সাথে পেট ফাঁপা বা গ্যাসের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকবে না।
(২০)শাক ও কাঁচা সব্জিঃ
শারীরিক সুস্থতার জন্য শাকসবজি খাওয়া খুব প্রয়োজন। সবুজ শাক, পালং শাক এবং বিট শাক সহ অন্যান্য শাকসবজিতে প্রচুর ফাইবার রয়েছে। এছাড়াও এগুলোতে ভিটামিন সি, ভিটামিন কে এবং ভিটামিন এ এর মত অন্যান্য প্রয়োজনীয় অনেক উপাদান পাওয়া যায়।
যেহেতু এ সকল শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে সেহেতু এগুলো খেলে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে পারবেন পাশাপাশি পেট ফাঁপা ফুলে যাওয়া সমস্যা থাকবে না।

প্রিয় পাঠক দৈনন্দিন বিভিন্ন অভ্যাসের কারণ কিংবা পরিবর্তনের ফলে অনেকেরই পেট ফাঁপা সমস্যা হয়ে থাকে। আজকের পোস্ট থেকে যে ২০ টি খাবারের সাহায্যে পেট ফাঁপা দূর হবে সেগুলো জানার পরে আপনারা পেটের সমস্যা থেকে নিরাপদে থাকতে পারবেন। এই পোস্টটি ভালো লাগলে বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url