যে খাবারের কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে

পেট ফাঁপা একটি সাধারণ সমস্যা। যে খাবারের কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে সেগুলো জানা থাকলে পেটের সমস্যা দূর করতে পারবেন। আজকে আমরা আলোচনা করব যে খাবারগুলো আপনার পেট আপার সমস্যার কারণ হতে পারে। বিভিন্ন কারনে আমাদের পেট ফাঁপার সমস্যা হতে পারে।
যে খাবারের কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে
প্রায় প্রতিটি মানুষেরই পেট ফাঁপার সমস্যা হয়ে থাকে। সে সম্পর্কে বিস্তারিত জেনে রাখা প্রয়োজন।

সূচিপত্রঃ- যে খাবারের কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে

হঠাৎ পেট ফুলে যাওয়া কিংবা অনেকক্ষণ পেট ফুলে থাকা যে কোন মানুষের জন্যই অস্বস্তির কারণ। পেট ফাঁপার সমস্যা সাধারণত অনিয়মিত খাবার গ্রহণ কিংবা হরেক রকমের খাবার খাওয়ার ফলে হয়ে থাকে। এছাড়া অতিরিক্ত খাবার গ্রহণের কারণেও পেট ফাঁপার সমস্যা হতে পারে।
তাই আজকে আমরা আলোচনা করব যে খাবারের কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে।

পেট ফাঁপার কারণ কি

জীবন যাপনের পদ্ধতিতে অনিয়ম ছাড়াও পেট ফাঁপার প্রধান কারণ হলো খাবার। নিম্নে কয়েকটি কারণ বর্ণনা করা হলো।
  • যে কোন খাদ্যদ্রব্য বা পানীয় খুব দ্রুত খাওয়া বা পান করা।
  • চুইংগাম খেলেও পেট ফাঁপার সমস্যা হতে পারে।
  • সফট ড্রিংস বা কোমল পানীয় এবং মদ্যপান করলেও পেট ফাঁপা হতে পারে।
  • ধুমপানের অভ্যাস থাকলে পেট ফাঁপা হয়।
  • GERD- Gastroesophageal reflux disease বা IBS- irritable bowel syndrome এর কারণে পেট ফুলে যায়।
  • ল্যাকটোজ ইনটলারেন্স রোগের কারণে অনেক সময় দুধ পান করলে পেট ফুলে যায়।
  • কিছু কিছু শাকসবজি খাওয়ার কারণেও পেট ফুলে যেতে পারে যেমন- বাঁধাকপি, ফুলকপি, ব্রকলি, কেল (Kale), মটরশুটি, পেঁয়াজ, পনির, দই, আইসক্রিম, উচ্চ ফাইবারযুক্ত খাবার, চিনির বিকল্প হিসেবে সরবিটল, ম্যানিটল, জাইলিটল, স্যাকারিন ইত্যাদি।

পেট ফাঁপার লক্ষণ

আপনার পেট ফুলেছে কিংবা পেটে গ্যাস হয়েছে এর কিছু কারণ বর্ণনা করা হলো।
  • ঘনঘন ঢেকুর তোলা।
  • পেটে অস্বস্তিভাব কিংবা পেট ব্যথা করা।
  • বমি বমি ভাব বা বদহজম হওয়া।
  • ডায়রিয়া অথবা কোষ্ঠকাঠিন্য হওয়া।

যে খাবারের কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে

আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি। সবার পছন্দ একরকম নয়। একেকজনের পছন্দ একেক রকম। তাই বিভিন্ন প্রকার খাবারের কারণে আমাদের পেটের সমস্যা হতে পারে।
পেঁয়াজঃ
পেঁয়াজ এমন একটি জিনিস যা যেকোনো তরকারি রান্নার ক্ষেত্রে প্রয়োজন হয়। আপনার পেট ফাঁপার সমস্যা হতে পারে এমন খাবারের মধ্যে পেঁয়াজ অন্যতম।
পেঁয়াজের পর্যাপ্ত পরিমাণে ফ্রুক্টোজ থাকে এবং এই ফ্রুক্টোজ হজমের সময় ভেঙে পাকস্থলীতে গ্যাস তৈরি করে।
পপকর্নঃ
পপকর্ন অনেকেরই খাবারের মধ্যে প্রিয়। বিকেল বেলায় কিংবা বন্ধু বান্ধবের আড্ডায় পপকর্ন একটি স্থান দখল করে থাকে। বেশি পরিমাণে পপকর্ন খেলে আপনার পেট ফাঁপা সমস্যা হতে পারে। একটি পপকন একটি শস্যজাতীয় খাবার যা শরীরের পক্ষে সম্পূর্ণরূপে হজম করা কঠিন। পপকর্ন হজম করতে হলে শরীরের অনেক এনার্জি নষ্ট হয়। তাই অনেক সময় পপকর্ন খেলে পেট ফাঁপার সমস্যা হতে পারে।
চুইংগামঃ
চুইংগাম এমন একটি জিনিস যা আসলে আমরা খাই না চিবানোর পরে ফেলে দিই। পপকর্ন চিবানোর সময় পাকস্থলীতে অনেক বাতাস আটকে রাখে। এই বাতাসের জন্য পেট অনেক সময় খুলে থাকতে পারে। চুইংগামে থাকা চিনি পেট ফুলে যাওয়ার প্রভাবকে বৃদ্ধি করতে পারে।
দানা শস্যঃ
পুষ্টি বেদ কিংবা ডায়েটিশিয়ানরা ওজন কমানোর জন্য কিংবা ডায়াবেটিস রোগীদের জন্য ডায়েট কন্ট্রোল করার ক্ষেত্রে অনেক সময় দানাশস্য জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এক্ষেত্রে আস্ত গম, ওটস এবং বার্লির মতো শস্য পেট ফাঁপার কারণ হতে পারে।
কোমল পানীয়ঃ
সফট ড্রিংকস বা কোমল পানীয় খেতে সুস্বাদু হলেও শরীরের জন্য এগুলো মোটেও উপকারী নয়। এগুলো অতিরিক্ত পান করার ফলে আপনার পাকস্থলীতে গ্যাসের সমস্যা হতে পারে। সাধারণত এ ধরনের পানীয় পান করার সময় বাতাস পেটের মধ্যে প্রবেশ করে।
যার ফলে আপনার পেট ফাঁপার সমস্যা হতে পারে। অতিরিক্ত কোমল পানীয় পান করা পেট ফাঁপার অন্যতম কারণ।
ক্রুসিফেরাস সবজিঃ
ক্রুসিফেরি গোত্রের শাকসবজি খেলে অনেক সময় পেটে গ্যাস কিংবা পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে। যাদের পেট ফাঁপার সমস্যা রয়েছে তারা ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি এবং ব্রাসেলস স্প্রাউট এড়িয়ে চলতে পারেন কিংবা পরিমাণ মতো খেতে পারেন। এ সকল সবজিগুলোতে প্রচুর পরিমাণে শর্করা থাকে এবং হজম করার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হওয়ার কারণে গ্যাস উৎপন্ন হয়। পেট ফাঁপা সমস্যা দূর করার জন্য যে আপনাকে সকল সবজি খাওয়া থেকে বিরত থাকতে হবে ব্যাপারটি তেমন নয়। এক্ষেত্রে আপনি এ সকল সবজি খেয়ে আপনার হজমের ওপর এর প্রভাব পরীক্ষা করতে পারেন। প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শ গ্রহণ করুন।
সুগার ফ্রি খাবারঃ
চিনির পরিবর্তে ব্যবহৃতসর্বিটল, ম্যানিটোল, আইসোমল্ট, জাইলিটোল এ সকল সুগারে রাসায়নিক পদার্থ হিসেবে অ্যালকোহল মিশ্রিত থাকে। বাজারজাতকৃত পণ্যের প্যাকেটের গায়ে এ সকল উপাদান লেখা থাকে। এ সকল উপাদান আপনার পেটে গ্যাস কিংবা পেট ফাঁপার সমস্যা তৈরি করতে পারে। 
পেট ফাঁপার সমস্যা সৃষ্টি করে এমন খাবারের মধ্যে সুগার ফ্রি খাবার গুলো অন্যতম। এ ধরনের বিকল্প চিনি ব্যবহারের পরিবর্তে ‘স্টিভিয়া, ম্যাপল সিরাপ কিংবা আসল চিনি বেছে নিতে পারেন।
দুধের ল্যাকটোজঃ
দুধে সকল ধরনের পুষ্টি রয়েছে। কিন্তু সবাই দুধ পছন্দ করেনা। দুধে প্রচুর পরিমাণে ল্যাকটোজ রয়েছে। এই ল্যাক্টোজ এর কারণে দুধ পান করার পর অনেকের পেটের সমস্যা দেখা দেয়।
অতিরিক্ত দুধ পান আপনার পেট ফাঁপার কারণ হতে পারে। দুধ যে একেবারেই খাবেন না এমনটিও নয়। পরিমাণমতো খেতে হবে।
ডিম খেলে পেট ফাঁপেঃ
পেট ফাঁপার অন্যতম কারণ হলো ডিম। পুষ্টিগুণের উৎস হিসেবে ডিম একটি ভাল খাবার। ডিমে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন এ সহ অন্যান্য ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে। আবার অনেক মানুষ আছে যাদের ডিম খেলে এলার্জি হয়। আবার ডিম বেশি পরিমাণে খেলে আপনার পেটে গ্যাস হতে পারে।
ফাস্ট ফুডঃ
বর্তমানে মানুষের প্রিয় খাবার গুলোর মধ্যে ফাস্টফুড অন্যতম। কিন্তু এই ফাস্টফুড বা জাঙ্ক ফুড গুলো আপনার পেটের সমস্যার কারণ হতে পারে। এ সকল খাবার তৈরির জন্য প্রচুর পরিমাণে তেল, মসলা এবং অন্যান্য রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। এ সকল জিনিস সবগুলোই পেটের জন্য ক্ষতিকর। অনেক সময় একই তেল অনেকদিন ধরে ব্যবহার করা হয়। কিংবা তেল কমে গেলে সেই তেলের মধ্যে নতুন তেল ব্যবহার করে আবারো খাবার তৈরি করা হয়।
এক্ষেত্রে তেলের গুনাগুন নষ্ট হওয়ার ফলে ওই তেলেকৃত খাবার খেলে আপনার পেটের সমস্যা হবে এটাই স্বাভাবিক। ফাস্টফুড কিংবা জাঙ্ক ফুড অনেকেরই বেশ পছন্দের খাবার কিন্তু আপনি জানেন কি এই ফাস্টফুড এবং জাঙ্ক ফুড আপনার পেট ভাবার সমস্যার কারণ হতে পারে।
শুঁটি-জাতীয় খাবারঃ
শুটকি জাতীয় খাবারগুলোতে প্রচুর পরিমাণে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও আঁশ রয়েছে। যেগুলো শরীরের জন্য উপকারী। কিন্তু অনেক সময় এই খাবারগুলো খাওয়ার ফলে আপনার পেট ফাঁপার সমস্যা হতে পারে।
কাবুলি ছোলাঃ
অনেকের পছন্দের তালিকায় রয়েছে কাবলি ছোলা। এটা একটি মুখরোচক খাবারও বটে। বন্ধু-বান্ধবের আড্ডায় কাবলি ভোট চাবানোর পাশাপাশি গল্প বেশ ভালই জমে। বেশি পরিমাণে কাবলি ছোলা খাওয়ার জন্য আপনার পেটের সমস্যা হতে পারে।
বাদামঃ
বাদাম অনেকেরই পছন্দের খাবার। এই খাবার খেতে খেতে আড্ডা বেশ ভালোই জমে। আড্ডা শেষ হওয়ার আগে বাদাম শেষ হয়ে যায়। বাদামে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি রয়েছে। তবে এই বাদাম অনেকের জন্য হজম করা কঠিন হয়ে পড়ে। যার ফলে পেট ফাঁপার মতো সমস্যা দেখা দেয়। তবে বেশি পরিমাণে বাদাম খেলেই পেটের সমস্যা দেখা দিতে পারে।
কফিঃ
কফি খেলে অনেকের পেট ফুলে যায়। কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। এই ক্যাফেন শরীরের জন্য ক্ষতিকর। আপনার পেট ফাঁপা সমস্যার সৃষ্টির অন্যতম কারণ এই ক্যাফেন। তাই অতিরিক্ত কফি খাওয়া থেকে বিরত থাকুন।
স্ন্যাক বার ও সিরিয়াল খাবারঃ
অনেক সময় স্নেক বার ও সিরিয়াল খাবারের কারণে পেট ফোলার সমস্যা হয়ে থাকে। ফাইবার স্ন্যাক বার্স, ফাইবার সিরিয়াল, সাপ্লিমেন্টাল ফাইবার হিসেবে এগুলোতে  ইনুলিন ও চিকোরি রুট যুক্ত করা হয় যা আপনার পেট ফোলাতে ভূমিকা রাখে।

প্রিয় পাঠক আজকে আমরা আমাদের এই পোস্টে যেসব খাবারের কারণে আপনার পেট ফাঁপার সমস্যা হতে পারে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আমরা অনেকেই পেট ফোলা বা পেট ফাঁপার সমস্যায় ভুগে থাকি। পেট ফাঁপার সমস্যা প্রতিরোধ করার জন্য আমাদেরকে প্রথমে জানতে হবে পেট ফাঁপার সমস্যা সৃষ্টি এর জন্য যে খাবারগুলো দায়ী। আজকের এই পোস্টটি পড়ে আপনারা উপকৃত হলে অবশ্যই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url