ঘামাচি পাউডার কোনটা ভালো

গরমে ছোট বড় এমন কি শিশুরাও ঘামাচির যন্ত্রণায় ভরে থাকে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে ঘামাচি পাউডার কোনটা ভালো সে সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। ঘামাচি পাউডার কোনটা ভালো জানা থাকলে পাউডার ব্যবহারের ক্ষেত্রে দুশ্চিন্তা থাকে না। বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের অনেক ঘামাচি পাউডার পাওয়া যায়।
ঘামাচি পাউডার কোনটা ভালো
তবে সকল পাউডার শিশুদের জন্য উপযুক্ত নয়। এক্ষেত্রে শিশুর নিরাপত্তা এবং স্বাস্থ্য ঝুঁকি এড়াতে আপনাকে অবশ্যই জানতে হবে ঘামাচি ভালো পাউডার ব্যবহার করা উচিত।

সূচিপত্রঃ- ঘামাচি পাউডার কোনটা ভালো


যেহেতু বাজারে ঘামাচি দূর করার পাউডারের অভাব নেই সেহেতু এতগুলো পাউডারের মধ্যে আপনাকে জানতে হবে ঘামাচি পাউডার কোনটা ভালো। কোন পাউডারের গুণগত মান ভালো এবং সেগুলোর দাম কত। নিম্নে বর্ণিত বিভিন্ন ব্র্যান্ডের ঘামাচির পাউডার গুলোর মধ্যে কোনটি আপনার শিশুর জন্য উপযুক্ত এবং সেগুলোর দাম কত এ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হলো।

ঘামাচি কী

শরীরের অন্যান্য রেচন পদার্থ গুলোর নেয় ঘাম এক ধরনের রেচন পদার্থ। এই ঘামের মাধ্যমে শরীর থেকে বিভিন্ন ব্যাকটেরিয়া বের হয়ে যায়। অতিরিক্ত গরমে শরীর থেকে ঘামের পরিমাণ বেশি নির্গত হয়ে থাকে। অতিরিক্ত ঘেমে যাওয়ার কারণে শরীরে ধুলাবালি বা ডাস্ট জমা সম্ভাবনা বেশি থাকে।
শরীরের ত্বকের লোমকূপ গুলো বন্ধ হয়ে যাওয়ার কারণে অতিরিক্ত ঘাম শরীর থেকে বের হয়ে যেতে পারে না। ত্বকের নিচে এই ঘামগুলো জমে সাধারণত ঘামাচি সৃষ্টি করে। ঘামাচি গুলো সাধারণত লালচে বর্ণের এবং ফুসকুড়ির মত দেখায়। ঘামাচি হলে ত্বকে প্রচন্ড চুলকানি এবং জ্বালাপোড়া হতে পারে।

শিশুদের ঘামাচি বেশি কেন

স্বাভাবিকভাবেই শিশুদের ত্বক প্রাপ্তবয়স্কদের চেয়ে বেশি স্পর্শকাতর, এবং সংবেদনশীল। তাই ঘামাচির ক্ষেত্রে বড়দের চাইতে শিশুরা বেশি কষ্ট পেয়ে থাকে। অতিরিক্ত ঘেমে যাওয়ার কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। ফলে শরীর থেকে অতিরিক্ত ঘাম এবং ঘামের সাথে ক্ষতিকর ব্যাকটেরিয়া বের হয়ে যেতে পারে না। এই ঘাম এবং ব্যাকটেরিয়া ত্বকের নিচে জমা হয়ে ঘামাচি তৈরি করে। শিশুদের ঘর্মগ্রন্থিগুলো পরিপূর্ণ বিকশিত না হওয়ার ফলে ত্বকের নিচে ঘামগুলো জমে থাকে। শিশুদেরকে সব সময় কাপড়, বিশেষ করে মোটা কাপড়ের পোশাক পরানোর ফলেও ঘামাচি হতে পারে।

ঘামাচি পাউডার কোনটা ভালো

ঘামাচি সকল বয়সের মানুষের জন্যই যন্ত্রণার বিষয়। গ্রীষ্মকাল আসলেই ঘামাচির উপদ্রব শুরু হয়। গরম বাড়ার সাথে সাথে ঘামাচির পরিমাণও বাড়তে থাকে। শিশুদেরও এর ব্যতিক্রম হয় না। প্রাপ্তবয়স্ক মানুষরা তাদের প্রয়োজনমতো ঘামাচি দূর করার ব্যবস্থা নিতে পারে। কিন্তু শিশুরা নিজে নিজে তা পারে না।

মিল্লাত ঘামাচি পাউডার

মিল্লাত ঘামাচি পাউডার বাংলাদেশের ইতিহাসে বহুল ব্যবহৃত এবং অনেক পুরাতন একটি ব্র্যান্ড। মিল্লাত ঘামাচি পাউডার ছোট বড় উভয়ের ক্ষেত্রে সমানভাবে কাজ করে। এই ঘামাচি পাউডার ব্যবহার করলে শরীরের ঘামাচি কোমার পাশাপাশি কম গরম অনুভূত হয়। ঘেমে যাওয়া শরীর ভালোভাবে মুছে মিল্লাত আনাচি পাউডার ব্যবহার করলে ঘামাচি থেকে খুব সহজে মুক্ত থাকা যায়।

তিব্বত ঘামাচি পাউডার

বাংলাদেশের বাজারে ঘামাচি পাউডার এর ভালো ব্র্যান্ডগুলোর মধ্যে তিব্বত অন্যতম স্বনামধন্য ব্র্যান্ড। তিব্বত ব্রান্ডের পাউডার সহ আরো অনেক পণ্য বাজারে পাওয়া যায়। ঘামাচির পাউডার ব্র্যান্ডগুলোর মধ্যে তিব্বত ঘামাচি পাউডার বিক্রেতা এবং ব্যবহারকারীদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে।
তিব্বত ঘামাচি পাউডার ব্যবহার করলে ঘামাচির চুলকানি এবং জ্বালাপোড়া কমার পাশাপাশি ঘামাচি দূর হয়।

আইস কুল পাউডার

বর্তমানে ঘামাচি দূর করার পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখার জন্য হাই স্কুল পাউডার ব্যাপক জনপ্রিয়। আইস কুল পাউডার এর মধ্যে ঠান্ডা ভাব থাকার কারণে শরীরকে ঘামাচি থেকে মুক্ত করার পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। তবে আইস কুল পাউডার ব্যবহারের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করা উচিত। কেননা এই পাউডার কপালে বা মুখে মাখার সময় চোখে প্রবেশ করলে জ্বালাপোড়া হতে পারে। ভালো ঘামাচি পাউডারের ব্র্যান্ডগুলোর মধ্যে আইস কুল পাউডার অন্যতম।

ডার্মিকুল পাউডার

ডার্মি কুল পাউডার ব্যবহার করলে শরীর থেকে ঘামাচি দূর হওয়ার পাশাপাশি শরীরের অন্যান্য র‌্যাশ দূর হয়। ডার্মিকুল পাউডারের রয়েছে বরফের ঠান্ডা ভাব যা শরীর কেউ ঠান্ডা রাখে। ঘামাচি ভালো পাউডারের তালিকার মধ্যে থেকে আপনি ডার্মিকুল পাউডার পছন্দ করতে পারেন।

মেরিল পাউডার

বর্তমানে বাংলাদেশের বাজারে প্রচলিত ব্র্যান্ডগুলোর মধ্যে মেরিল সবচাইতে জনপ্রিয় এবং পরিচিত। বেশ কয়েক দশক থেকেই মেরিল কোম্পানি ব্যবহারকারীর প্রয়োজন এবং পছন্দ অনুযায়ী বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সরবরাহ করে আসছে। মেরিল ব্রান্ডের পাউডার বেশ উন্নত এবং মানসম্মত।
শিশুদের জন্য মেরিল বেবি পাউডার ছাড়াও প্রাপ্তবয়স্কদের জন্য পাউডার রয়েছে। ঘামাচি দূর করতে ঘামাচির ভালো পাউডারের  লিস্টের মধ্যে মেরিল পাউডার থাকবে না তা হয় না। মেরিল পাউডার ব্যবহারের ফলে ঘামাচি যন্ত্রনা এবং ঘামাচি দ্রুত কমে যায়।

ট্যালকম পাউডার

ঘামাচি দূর করার জন্য আপনি ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। ঘামাচি দূর করা এবং ঘামাচির যন্ত্রণা থেকে মুক্তি দেয়ার জন্য বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয়ে থাকে ট্যালকম পাউডার। ঘামাচির যন্ত্রণা থেকে মুক্তি পেতে ছোট বড় অনেকেই এই পাউডার ব্যবহার করে থাকেন। নিয়মিত এই পাউডার ব্যবহার করলে দ্রুত ঘামাচি থেকে রেহাই পাবেন।

রিভাইভ ঘামাচি পাউডার

কার্যকারিতা এবং গুণগত মানের বিচারে রিভাইভ ঘামাচি পাউডার বেশ জনপ্রিয়। বর্তমানে রিভাইভ ঘামাচি পাউডার এর ব্যবহারকারী অনেক। স্বল্প মূল্যে মানসম্মত প্রোডাক্ট পেতে আপনি রিভাইভ ঘামাচি পাউডার পছন্দ করতে পারেন। বাংলাদেশের প্রায় সকল কসমেটিকের দোকানগুলোতেই রিভাইভ ঘামাচি পাউডার পাওয়া যায়।

কিউট ঘামাচি পাউডার

বাংলাদেশের বাজারে ভালো ঘামাচির পাউডার গুলোর মধ্যে কিউট ঘামাচি পাউডার অন্যতম। অন্যান্য ঘামাচি পাউডার গুলোর চেয়ে কিউট ঘামাচি পাউডার তুলনামূলকভাবে ভালো কাজ করে। এই ঘামাচি পাউডার ব্যবহারের ফলেও আপনি ঘামাচি থেকে রেহাই পেতে পারেন।

সাবধানতা

বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের অনেক ঘামাচি পাউডার পাওয়া যায়। এছাড়াও বাজারের নকল পণ্যের ছড়াছড়ি। পণ্য প্রয়োগের ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত। এছাড়াও আলোচিত সকল ব্র্যান্ড সকলের শরীরের জন্য উপযুক্ত নাও হতে পারে। ঘামাচি পাউডার কেনার সময় অবশ্যই আপনার শরীরের সাথে উপযুক্ত সে পণ্যটি কিনুন। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের বিভিন্ন ব্র্যান্ডের পাউডার পাওয়া যায়।
এর মধ্য সবগুলো ব্র্যান্ড বা পণ্য একদমই ভালো নয় অনেকেই কম দামে পাউডার কিনতে যায় যেগুলোর মান একদমই নিচু হয়। এসব পণ্য ব্যবহার করলে রোদ ধুলাবালি এসব থেকে সুরক্ষিত থাকা যাবে না। এছাড়াও স্কিনের বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। অনেক ধরনের রোগে আক্রান্ত হতে পারে এবং ঘামাচি চুলকানি বেড়ে যেতে পারে।

বিভিন্ন ব্র্যান্ডের ঘামাচি পাউডারের দাম

পণ্যের দাম বিভিন্ন সময় বিভিন্ন হয়ে থাকে। আপনি যখন এই পোস্টটি পড়ছেন তখন হয়তো পণ্যের দাম বেড়ে যেতে পারে। তাই এখানে যে দামগুলো উল্লেখ করা হয়েছে সেগুলো একদম নির্ধারিত নয়।
মিল্লাত কুলকুল পিকলি হিট প্রাইস- ১০০ গ্রাম ৫০ টাকা
মিল্লাত ঘামাচি পাউডার- ১০০ গ্রাম ৭০ টাকা
তিব্বত ঘামাচি পাউডার- ১০০ গ্রাম ৬৫ টাকা
আইস কুল পাউডার- ১০০ গ্রাম ৬০ টাকা
মেরিল পাউডার- ১০০ গ্রাম ৮৫ টাকা
রিভাইভ  পাউডারটির বর্তমান মূল্য: ৭৫ টাকা।
কিউট ঘামাচি পাউডারের মূল্য হলো: ৫০ টাকা।
হিমালয়া প্রিক্লি হিট পাউডার- ১০০গ্রাম ১২১ টাকা
মুলতানি মাটি পাউডার- ৯০ টাকা
ব্যানানা পাউডার- ২২৮ টাকা

এই পোস্টটি পড়ে আপনারা নিশ্চয়ই জেনে গেছেন ঘামাচি পাউডার কোনটা ভালো এবং সেগুলোর দাম কত। আলোচিত পণ্যগুলোর মধ্যে ঘামাচি পাউডার কোনটা ভালো, দামে এবং আপনার ত্বকের সাথে উপযুক্ত সেই পণ্যটি ক্রয় করতে পারেন। এই পোস্টটি পড়ে আপনার উপকার হলে পোস্টটি আপনি আপনার বন্ধুবান্ধব এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন। এবং কোন পরামর্শ থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url