ছারপোকা তাড়ানোর উপায়

ছারপোকা সকলের জন্যই একটি বিরক্তিকর এবং আতঙ্কের জিনিস। কারণ কোন বাড়িতে ছারপোকা প্রবেশ করলে সেই ছারপোকা তাড়ানো অনেক কঠিন হয়ে পড়ে। সহজে ছারপোকা দূর করা সম্ভব হয় না। ছারপোকার কামড়ে পরিবারের সদস্যরা দুঃসহ হয়ে পড়ে।
ছারপোকা তাড়ানোর উপায়
সাধারণত ছারপোকাতে আমরা রক্তচোষা প্রাণী বলে থাকি কারণ এই প্রাণী মানুষের রক্ত চুষে জীবন ধারণ করে থাকে। ছারপোকা সাধারণত বিছানা, বালিশ, মশারি, সোফা এবং অন্যান্য কাপড় চোপ করে বসবাস করে।

সূচিপত্রঃ- ছারপোকা তাড়ানোর উপায়

আমরা অনেকেই ছারপোকাকে নিশাচর প্রাণী বলে থাকি। প্রকৃতপক্ষে ছারপোকা পুরোপুরি নিশাচর প্রাণী নয়। তবে ছারপোকা সাধারণত অন্ধকার হলে রাতেই তাদের আবাসস্থল থেকে বেরিয়ে আসে। এরা সাধারণত ঘুমন্ত মানুষের রক্ত শোষা, কামড়ানো, চুল কাটা, ইত্যাদি করে থাকে। ছোট বাচ্চাদের তুলনায় মেয়েরা ছারপোকাকে বেশি ভয় করে থাকে। ছারপোকা দেখে মেয়েদের হার্টবিট অস্বাভাবিকভাবে বেড়ে যায়।

ছারপোকা তাড়ানোর উপায়

বাসাবাড়ি থেকে ছারপোকা তাড়ানোর জন্য আমরা অনেকেই স্থায়ী সমাধানের অন্বেষণ করে থাকি। কিন্তু প্রকৃত পদ্ধতি বা উপায় আমরা অনেকেই না পাওয়ার কারণে হতাশ হয়ে পড়ি। বাসা বাড়িতে আতঙ্কের অন্যতম কারণ হলো ছারপোকা।
আজকে আমরা ছারপোকা তাড়ানোর কয়েকটি উপায় সম্পর্কে জানব। বোঝার সুবিধার্থে ছারপোকা তাড়ানোর উপায় গুলোকে দুই ভাগে ভাগ করা হয়েছে।
(১)ক্যামিকেল জাতীয় পদার্থের।
যেমন- বিভিন্ন রকম ট্যাবলেট বা ঔষধ, স্প্রে, বিভিন্ন ধরনের অ্যালকোহল, ন্যাপথলিন এবং কেরোসিন ইত্যাদির মাধ্যমে ছারপোকা তাড়ানো।
(২)প্রাকৃতিকভাবে ঘরোয়া পদ্ধতি।
যেমন- সূর্যের তাপ, পুদিনা পাতা, গরম পানি এবং প্রাকৃতিক কিটনাশক ইত্যাদি ) ছারপোকা তাড়ানো।

কেমিক্যালের মাধ্যমে ছারপোকা তাড়ানো

 ছারপোকা তাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের কেমিক্যাল জাতীয় ঔষধ কিংবা পদার্থ পাওয়া যায়। এ ধরনের কেমিক্যাল জাতীয় পদার্থ ব্যবহার করে খুব সহজে বাসাবাড়ি থেকে ছারপোকা দূর করা সম্ভব।
এ ধরনের কেমিকাল গুলোর মধ্যে রয়েছে বিভিন্ন রকম ট্যাবলেট বা ঔষধ, স্প্রে, বিভিন্ন ধরনের অ্যালকোহল, ন্যাপথলিন এবং কেরোসিন ইত্যাদি।
নিম্নে আলোচনা করা হলো –

ছারপোকা মারার ট্যাবলেটঃ

বাজারে Aluminium Phosphide নামে এক ধরনের ছারপোকা মারার ট্যাবলেট পাওয়া যায়। ছারপোকা মারার এই ট্যাবলেট সাধারণত কৃষি কাজ সম্পর্কিত দোকান যেমন সারের দোকান, কীটনাশকের দোকান, এবং বীজ বিক্রি করে এরকম দোকানে পাওয়া যায়। ছারপোকা মারার এই ট্যাবলেট খুব সহজে ব্যবহার করা যায়। সাধারণত প্রতিটি রুমের জন্য ৮-১০ টি ট্যাবলেট প্রয়োজন হয়।
এই ট্যাবলেটটি গুড়া করে ঘরের যে সকল জায়গায় ছারপোকার উপদ্রব বেশি সেসকল জায়গায় যেকোনো কাগজের ওপর রেখে দিন। আপনি চাইলে মেঝেতে ছিটিয়েও দিতে পারেন। তবে এই ট্যাবলেট যেহেতু বিষাক্ত এবং দূর্গন্ধময় গ্যাস উৎপন্ন করে সেহেতু যে ঘরে এই ট্যাবলেট রাখবেন সেই ঘরে দুই তিন দিন বসবাস করা থেকে বিরত থাকুন।

ছারপোকা তাড়ানোর স্প্রেঃ

বর্তমানে বাজারে ল্যাভেন্ডার অয়েল স্প্রে নামে ছাড়পোকা তাড়ানোর এক ধরনের মেয়ে পাওয়া যায়। সাধারণত কসমেটিকের দোকানগুলোতে এই স্প্রে পাওয়া যায়। ছারপোকা তাড়ানোর ক্ষেত্রে এই স্প্রে ভালো কাজ করে। ভালো ফলাফলের জন্য ল্যাভেন্ডার অয়েল স্প্রে টি ঘরের যে জায়গায় ছারপোকার উপদ্রব বেশি সে সকল জায়গায় ভালোভাবে স্প্রে করুন। দুই তিন দিন ভালোভাবে স্প্রে করলে কয়েকদিনের মধ্যেই ছারপোকা দূর হয়ে যাবে।

স্যাভলন বা ডেটল দিয়ে ছারপোকা তাড়ানোঃ

ছারপোকা তাড়ানোর জন্য আপনি স্যাভলন বা ডেটল ব্যবহার করতে পারেন। ২৫০ গ্রাম পানিতে ৪ চা-চামচ স্যাভলন বা ডেটল মিশিয়ে নিন। এরপর ডেটল কিংবা স্যাভলনের মিশ্রণটি ঘরের বিভিন্ন জায়গায়  যেমন খাট-সোফা-বালিশ-তোষক, রান্নাঘরের তাক স্প্রে করুন। ৫ মিনিটের মধ্যে ছারপোকা গুলো মারা যাবে আপনিও এদের উপদ্রব থেকে মুক্তি পাবেন। টানা এক সপ্তাহ প্রতিদিন স্প্রে করুন। দেখবেন বাড়ি ছারপোকা মুক্ত হয়ে গিয়েছে।

ছারপোকা তাড়াতে অ্যালকোহল এর ব্যবহারঃ

ছারপোকা তাড়ানোর ক্ষেত্রে অ্যালকোহল ভালো কাজ করে। অ্যালকোহল সাধারণত সায়েন্টিফিক শপ গুলোতে পাওয়া যায়। যে সকল জায়গায় ছারপোকা বেশি থাকে যেমন- খাটের আনাচে-কানাচে, শোভার বিভিন্ন জায়গায়, কিংবা ওয়ারড্রপে ভালো হবে অ্যালকোহল স্প্রে করতে হবে।

ছারপোকা তাড়াতে ন্যাপথলিনঃ

ছারপোকা তাড়ানোর জন্য ন্যাপথলিন ভালো কাজ করে। এক্ষেত্রে ন্যাপথলিন বড়ি ভালো হবে গুড়ো করে নিতে হবে। যে সকল জায়গায় ছারপোকা বসবাস করে তোমরা করতে পারে সে সকল জায়গায় ল্যাপথলিনের গুঁড়ো ভালোভাবে ছিটিয়ে দিতে হবে। এভাবে মাসে অন্তত দুই তিনবার ব্যবহার করলে তার পোকা দ্রুত পালিয়ে যাবে।

ক্যারোসিন ব্যবহার করে ছারপোকা তাড়ানোঃ

ছারপোকা দ্রুত তাড়ানোর জন্য আপনি কেরোসিন তেল ব্যবহার করতে পারেন। বাসা বাড়ির যে সকল জায়গায় ছারপোকা বসবাস করে কিংবা চলাচল করে সে সকল জায়গায় মাসে কয়েকবার কেরোসিন তেল স্প্রে করতে পারেন কিংবা প্রলেপ দিতে পারেন। এর ফলে ও সকল স্থানে বসবাস করতে পারবে না।

প্রাকৃতিক উপায়ে ছারপোকা তাড়ানো

ছারপোকার উপদ্রব থেকে বাঁচার জন্য এবং বাসা বাড়ি থেকে ছারপোকা তাড়ানোর জন্য কেমিক্যাল পদার্থ ব্যবহার করা ছাড়াও আপনি প্রাকৃতিক কিংবা ঘরোয়া উপায়ও ছারপোকা তাড়াতাড়ি পারেন। কিন্তু আমরা অনেকেই জানিনা প্রাকৃতিক কিংবা ঘরোয়া উপায়ে কিভাবে ছারপোকা তাড়াতে হয়। রাসায়নিক পদার্থ ছাড়া ঘরোয়া উপায়ে কিভাবে ছারপোকা তাড়াবেন সে সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

সূর্যের তাপে ছারা ছারপোকা তাড়ানোঃ

সূর্যের তাপের মাধ্যমে ছারপোকা তাড়ানো একটি প্রাচীন প্রক্রিয়া। বিশেষ করে গ্রামের মানুষ এই প্রক্রিয়ায় বাসা বাড়ি থেকে ছারপোকা দূর করে থাকে। সূর্যের অতিরিক্ত তাপ এবং আলো ছারপোকা কে তার আবাসস্থল ছাড়তে বাধ্য করে। যেহেতু সকল আসবাবপত্র বা কাপড়চোপড় গরম পানি দিয়ে ধোয়া সম্ভব নয় সেহেতু আপনি সূর্যের তাপের মাধ্যমে ছারপোকা তাড়াতে পারে না।
এজন্য ঘরের আসবাবপত্র এবং কাপড় চোপড় বাইরে বের করে সূর্যের তাপে রেখে দিন। সূর্যের তাপের ফলে ছারপোকার ডিম গুলো নষ্ট হয়ে যাবে এবং ছারপোকা পালিয়ে যাবে।

পুদিনা পাতা দ্ধারা ছারপোকা তাড়ানোঃ

প্রত্যেকটি জিনিসের একটি স্বতন্ত্র গন্ধ রয়েছে। পুদিনা পাতার গন্ধ ছারপোকার জন্য বিষাক্ত। পুদিনা পাতা দিয়ে ছারপোকা তাড়ানোর জন্য আপনি শুকনো বা কাঁচা যে কোনটা ব্যবহার করতে পারেন। পরিমাণ মতো পুদিনা পাতা খাট, সোফা, কিংবা ওয়ারড্রপ এর বিভিন্ন জায়গায় রেখে দিন। কয়েকদিনের মধ্যেই ছারপোকা আপনার বাড়ি থেকে পালিয়ে যাবে।

গরম পানি দিয়ে ছারপোকা তাড়ানোঃ

গরম পানি ব্যবহার করেও আপনি ছারপোকা তাড়াতে পারেন। গরম পানির সংস্পর্শে এলে ছারপোকা এবং ছারপোকার দিয়ে মারা যায়। এজন্য যে সকল জিনিসপত্র ধোয়া সম্ভব সেই সকল আসবাবপত্র গুলো গরম পানিতে ধুয়ে নিতে পারেন। এরফলে ঐ সকল জিনিসপত্রে বসবাস করা ছারপোকা এবং তাদের ডিম নষ্ট হয়ে যাবে। এভাবে নিয়মিত কয়েক মাস আপনার ঘর থেকে ছারপোকা নিরুদ্দেশ হয়ে যাবে।

শশা দিয়ে ছারপোকা তাড়ানোঃ

ঘরোয়া উপায়ে ছারপোকা তাড়ানোর জন্য আপনি শসা ব্যবহার করতে পারেন। এজন্য খোসার সহ পরিমাণমতো শসা কেটে নিতে হবে। শসা গুলো ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা শসার মধ্যে পরিমাণ মতো পানি মিশিয়ে তরল করে নিন। এরপর যেকোন ব্রাশের সাহায্যে যে সকল জায়গায় ছারপোকা রয়েছে সে সকল জায়গায় লাগিয়ে দিন। দ্রুত ছারপোকা দূর হয়ে যাবে।

সব থেকে সহজ পদ্ধতি হলো নিয়মিত আসবাবপত্র এবং কাপড়-চোপড় রোদে শুকানো। নিয়মিত আপনার ব্যবহার্য জিনিসপত্র রোধে সকালে ছারপোকার আক্রমণ থেকে দূরে থাকতে পারবেন। আশা করি আপনারা আজকের এই পোস্ট পড়ে ছারপোকা তাড়ানোর প্রাকৃতিক বা ঘরোয়া উপায় এবং রাসায়নিক পদার্থ ব্যবহার করে ছারপোকা তাড়াতে সক্ষম হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url