সব সময় পেট ভরা ভরা লাগে কেন

পেটের সমস্যায় একটি সাধারণ সমস্যা। বিভিন্ন কারণে পেটের সমস্যা হয়। সব সময় পেট ভরা ভরা লাগে কেন তার অন্যতম কারণ হলো খাবার। বিভিন্ন ধরনের খাবার খাওয়া, বেশি করে খাবার খাওয়া কিংবা ফাস্টফুড অথবা জাঙ্ক ফুড খাওয়া এ সকল কারণে পেট অনেক সময় ভরা ভরা লাগতে পারে। 
সব সময় পেট ভরা ভরা লাগে কেন
আজকে আমরা সব সময়তে ভরা ভরা লাগে কেন সে সম্পর্কে বিস্তারিত জানবো।

সূচিপত্রঃ- সব সময় পেট ভরা ভরা লাগে কেন

খাওয়া-দাওয়ার সমস্যার কারণে পেট ভরা ভরা লাগবে এটাই স্বাভাবিক সেই সাথে পেট গুড়গুড় করতে পারে। অনেকেই খাবারের পরে মনে করে থাকেন তার পেট ভরা ভরা লাগছে। এটি একটি স্বাভাবিক ঘটনা। কিন্তু অল্প পরিমানে খাবার খাওয়া কিংবা খাবার না খেয়েও অনেক সময় পেট ভরা ভরা লাগে এরকম হলে বুঝতে হবে আপনার পেটে সমস্যা আছে। চলুন আমরা জেনে নেই সব সময় পেট ভরা ভরা লাগে কেন।

সব সময় পেট ভরা ভরা লাগার লক্ষণ

পেট ফুলে ভরা ভরা লাগার অনেক কারণ রয়েছে। বেশ কিছু কারণ লক্ষ্য করলে বোঝা যায় আপনার পেট ফুলে গেছে বা ভরা আছে। নিম্নে কিছু লক্ষণ বর্ণনা করা হলো।
  • ভরা থাকলে ঘন ঘন ঢেকুর উড়তে পারে। ফলে পাকস্থলী থেকে বাতাস বের হয়।
  • পেট ভরা ভরা থাকলে পেটে ব্যথা অনুভূত হতে পারে।
  • বমি বমি ভাব কিংবা বদহজম হলে বুঝবেন আপনার পেট ভরা।
  • কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া বা হঠাৎ পাতলা পায়খানা পেট ভরা ভরা লাগার লক্ষণ।

সব সময় পেট ভরা ভরা লাগে কেন

পেট ভরা ভরা লাগা এই সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য পেট ভরা ভরা লাগার কারণ সম্পর্কে জানতে হবে।

খাবার চিবিয়ে না খাওয়াঃ

সব সময় পেট ভরা ভরা লাগার প্রধান কারণ হচ্ছে খাবারগুলো পর্যাপ্ত না চিবিয়ে খাওয়া। খাবারগুলো যদি ভালোভাবে না চিবানো হয় তাহলে মুখের মধ্যে খাবারগুলো চূর্ণ-বিচূর্ণ হয় না। সে খাবারগুলো পাকস্থলীতে গেলে পাকস্থলের পক্ষে খাবার গুলো হজম করা কঠিন হয়ে পড়ে।
তখন পেট ভরা ভরা লাগে। এমনকি পেট ফুলেও যেতে পারে। তাই পেট ভরা ভরা কমাতে হলে অবশ্যই খাবারগুলো ভালোভাবে চিবিয়ে গলদ করুন।

বেশিমাত্রায় চুইংগাম চিবোনোঃ

বেশি পরিমাণে চুইংগাম চিবানোর ফলেও পেট ভরা ভরা লাগতে পারে। কারণ আমরা চুইংগাম খাই না চুইংগাম এর মধ্যে যে মিষ্টি পদার্থ থাকে সেই জিনিসটা খায়। বেশি পরিমাণে চুইংগাম ছাবানোর ফলে পেটের মধ্যে বাতাস প্রবেশ করে। সে কারণে পেট ফুলে যেতে পারে। বেশি পরিমাণে চুইংগাম চিবানো কারণে  সব সময় পেট ভরা ভরা লাগতে পারে।

খাওয়ার সময় পানি খাওয়াঃ

আমরা অনেক সময় খাবার গ্রহণের মাঝখানে পানি খেয়ে থাকে। যার ফলে পেট ভরে যেতে পারে। পানি খাওয়ার প্রয়োজন হলে খাবারের পূর্বে পান করুন। অথবা খাবার খাওয়ার ৪৫ মিনিট পর পানি পান করুন। যার ফলে আপনার পেটের খাবার দ্রুত হজম হবে।

খাদ্য অসহিষ্ণুতাঃ

সবার শরীর সব ধরনের খাদ্য হজম করতে পারে না। যারা সব ধরনের খাবার হজম করতে পারে না তাদের পেট সবসময় ভরা ভরা লাগে। সব সময় পেট ভরা ভরা লাগার অন্যান্য কারণ গুলোর মধ্যে খাদ্য ও অসহিষ্ণুতা একটি।

পাকস্থলীতে গ্যাসঃ

যাদের গ্যাস বা এসিডিটির সমস্যা রয়েছে তাদের পেট সবসময় ভরা ভরা থাকে। এবং যাদের পাকস্থলী খাবার হজম করার ক্ষেত্রে দুর্বল। তাদের ক্ষেত্রে ফাইবারযুক্ত খাবার পরিমাণমতো খাওয়া উচিত।
সকল ফাইবারযুক্ত খাবার পেটে গ্যাস উৎপন্ন করে যার ফলে পেট ভরা ভরা লাগে। আপনার এসিডিটি বা পাকস্থলীতে গ্যাসের কারণে সব সময় পেট ভরা ভরা লাগতে পারে।

ফ্যাটি ফুডঃ

অতি পরিমানে ফ্যাট যুক্ত খাবার স্বাস্থ্যের জন্য খারাপ। বেশি ফ্যাট যুক্ত খাবার খেলে পাকস্থলীর পক্ষে সেই খাবার হজম করা কষ্টকর হয়ে যায়। যার ফলে আপনার পেট ফুলে যাওয়া, ব্যথা অনুগত হওয়া, বদহজম এবং বমি বমি ভাব হতে পারে। 

বীনসঃ

শস্য জাতীয় খাবার বেশি পরিমাণে খেলে আপনার পেট ভরা ভরা লাগতে পারে। কারণ এ ধরনের খাবার হজম করতে সময়ের প্রয়োজন হয়। এ ধরনের খাবারে প্রচুর পরিমাণে শর্করা এবং অলিগোস্যাকারাইড থাকে। অলিগোস্যাকারাইড হজম করা কঠিন। তাই শস্য জাতীয় খাবার খাওয়া সব সময় পেট ভরা ভরা লাগার আরেকটি কারণ।

গভীর রাতে খাবার খাওয়াঃ

যারা গভীর রাতে খাবার খাওয়ার অভ্যাস রয়েছে তাদের ক্ষেত্রে পেট ভরা ভরা লাগে এই সমস্যাটা বেশি দেখা দেয়। খাবার সব সময় সময় মত খাওয়া উচিত। সাধারণত রাত আটটা থেকে নয়টার মধ্যে খাবার খেলে ভালো। এবং খাওয়ার খাওয়ার পরে বিশ মিনিট মত হাঁটাহাঁটি করুন।

লবণাক্ত খাবার খাওয়াঃ

লবণাক্ত খাবার বেশি পরিমাণে খেলে পেট ভরা ভরা লাগে। লবণাক্ত খাবারের মধ্যে সোডিয়াম ক্লোরাইড থাকে এই সোডিয়াম ক্লোরাইড পানির সাথে মিশে গ্যাস তৈরি করে।
যার ফলে পেট ফুলে যায় এবং ভরা ভরা লাগে। তাই প্যাকেটজাত চিপ্স বা ওই জাতীয় খাবার না খাওয়াই ভালো, আর খেলেও সঙ্গে সঙ্গে পানি খাবেন না।

কার্বোনেটেড পানীয়ঃ

কোমল পানীয়, সফট ড্রিঙ্কস কিংবা কার্বনেটেড পানীয় পান করলে পাকস্থলীতে গ্যাস উৎপন্ন হয় এবং পেট ভরা ভরা লাগে।

ঘুমানোর সময় মুখ খোলা রাখাঃ

অনেকেই ঘুমানোর সময় মুখ খোলা রাখেন কিংবা অজান্তেই খোলা থাকে। এর মানে হলো আপনি নাক দিয়ে শ্বাস না নিয়ে মুখ দিয়ে নিচ্ছেন। এক্ষেত্রে অনেক সময় বাতাস আপনার পাকস্থলীতে প্রবেশ করে। যার ফলে আপনার পেট ভরা ভরা লাগতে পারে।

সুগার ফ্রি খাবারঃ

যে সকল খাবারে চিনি নেই কিন্তু চিনির পরিবর্তে অন্য জিনিস ব্যবহার করা হয় সে সকল খাবার খেলে আপনার পেট ভরা ভরা লাগতে পারে। কারণ ওই সকল বিকল্প চিনি আপনার পাকস্থলীতে গ্যাস উৎপন্ন করে। এ ধরনের বিকল্প চিনির মধ্যে সর্বিটল, ম্যানিটোল, আইসোমল্ট, জাইলিটোল এ সকল সুগারে রাসায়নিক পদার্থ হিসেবে অ্যালকোহল মিশ্রিত থাকে। আপনার পেট ভরা ভরা লাগা কিংবা পাকস্থলীতে গ্যাস তৈরি করার জন্য এই সকল উপাদান ভূমিকা রাখে।

বেশি ডিম খাওয়াঃ

ডিমে অনেক পুষ্টিগুণ রয়েছে। কিন্তু বেশি পরিমাণে ডিম খেলে আপনার পেটে গ্যাস হতে পারে। যার ফলে আপনার পেট ভরা ভরা লাগতে পারে। প্রচুর পরিমাণে  ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন এ সহ অন্যান্য ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে। অনেকের আবার ডিম খেলে এলার্জির সমস্যা বৃদ্ধি পায়। সে সাথে আপনার পেটকে ফুলিয়ে তোলে।

ফাস্ট ফুডঃ

ফাস্টফুড এবং জাঙ্ক ফুড অনেকেরই খুব পছন্দ। কিন্তু আপনি পছন্দের জন্য যে এ সকল খাবার খাচ্ছেন অন্যদিকে আপনি আপনার নিজের জন্য বিপদ ডেকে আনছেন। এ ধরনের খাবার খেলে পেট ফুলে যাবে বা পেট ভরা ভরা লাগবে এটাই স্বাভাবিক।
এ ধরনের খাবারে প্রচুর পরিমাণে তেল এবং মসলা ব্যবহার করা হয়। এ ধরনের তেল এবং মসলা আপনার পাকস্থলীতে গ্যাস উৎপন্ন করে যার ফলে পেট ভরা ভরা লাগে। বেশি পরিমাণে ফাস্টফুড বা জাঙ্ক ফুড খাওয়া সব সময় পেট ভরা ভরা লাগার অন্যতম প্রধান কারণ।

সব সময় পেট ভরা ভরা লাগার অন্যান্য কারণ

উপরে আলোচিত কারণগুলো ছাড়াও সব সময় পেট ভরা ভরা লাগে কেন তার আরো অনেক কারণ রয়েছে যেগুলো নিচে বর্ণনা করা হলো।
(১) গ্যাস্ট্রোপ্যারেসিস রোগের কারণে রোগীর পেট ভরা ভরা লাগা, বুক জ্বালাপোড়া করা, পেটে ব্যথা, বমি বমি ভাব এবং খাওয়ার প্রতি অরুচি দেখা দেয়।
(২) গ্যাস্ট্রিক এবং আলসারের কারণে সব সময় পেট ভরা ভরা লাগতে পারে।
৩) পেট ভরা ভরা লাগার অন্যতম কারণ হলো (GERD-গ্যাসট্রোফিজিয়ায়াল ইসোফেগাস রিফ্লাক্স ডিজিজ)
(৪) যাদের (আইবিএস-ইরিটেবল বাওয়েল সিনড্রোম) রয়েছে তাদের পেট ভরা ভরা লাগে।
(৫) সব সময় পেট ভরা ভরা লাগে কেন তার অন্যতম কারণ হলো  কোষ্ঠকাঠিন্য।
(৬) লিভারের আকৃতি বা সাইজ বেড়ে যাওয়ার কারণেও পেট ভরা ভরা লাগতে পারে।
(৭) ক্যান্সারের কারণেও পেট ভরা ভরা থাকে।

প্রিয় পাঠক এই পোস্টে আমরা সব সময় পেট ভরা ভরা লাগে কেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আজকের এই পোস্টটি পড়ার পরে আপনারা জানলেন সব সময় পেট ভরা ভরা লাগে কেন। আশা করি সে কারণগুলো জানার পরে আপনারা সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করলে পেট ভরা ভরা থেকে মুক্ত থাকতে পারবে। এই পোস্টটি আপনাদের উপকারে আসলে অবশ্যই সোশ্যাল মিডিয়া শেয়ার করুন। কোন পরামর্শ দেয়ার প্রয়োজন হলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url